সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৪:৪৬ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

চুল পাকা ও পড়া থেকে মিলবে মুক্তি?

চুল পাকা ও পড়া থেকে মিলবে মুক্তি?

image_pdfimage_print

স্বাস্থ্য ডেস্ক : আয়নার দিকে তাকাতে ইচ্ছা করে না? চুল পড়ে যাচ্ছে বা পেকে যাচ্ছে? আপনার যা বয়স তার থেকে বেশি বয়সী দেখায়? মানুষের সামনে প্রতিদিনই লজ্জায় পড়তে হয়? প্রচুর ওষুধ বা অন্যান্য চিকিৎসা পদ্ধতি ব্যবহার করেছেন, কিন্তু কোনো লাভ হচ্ছে না? আসলে দ্রুত টাক পড়া এবং চুল পাকার জন্য কোনো কার্যকর চিকিৎসা এখনও আবিষ্কার হয়নি। তবে আশার কথা হচ্ছে টেক্সাস বিশ্ববিদ্যালয়ের সাউথ ওয়েস্টার্ন মেডিকেল সেন্টারের এক গবেষণায় বের করা সম্ভব হয়েছে টাক পড়া ও চুল পাকার কারণ। গবেষকরা আশা করছেন খুব শিগগিরই এ সমস্যা থেকে মুক্তির উপায় মিলবে।

বিজ্ঞানীরা দেখেছেন কেআরওএক্সটুজিরো নামের এক প্রোটিন স্নায়ুর সঙ্গে জড়িত থাকে। এ প্রোটিন মাথার ত্বকের কোষে পরিণত হয় এবং তা চুলের গোড়া তৈরি করে। পরবর্তীতে এটা স্টেম সেল ফ্যাক্টর নামে এক প্রোটিন তৈরি করে। এই প্রোটিন চুলের রং তৈরি করে।

বিজ্ঞানীরা তাদের গবেষণা ইঁদুরের ওপরে করেছেন। তারা যখন ইঁদুরের স্টেম সেল ফ্যাক্টর জিন মুছে দেন তখন তাদের পশম সাদা হয়ে যায় এবং কেআরওএক্সটুজিরো উৎপাদক কোষ সরিয়ে নেন তখন তারা সম্পূর্ণ পশম ছাড়া হয়ে যায়।

এ গবেষণার একজন গবেষক লু লে বলেন, যে ফল আমরা পেলাম তাতে ভবিষ্যতে চুলে প্রয়োজনীয় জিন বসিয়ে নিলে ভবিষ্যতে চুলের এ সমস্যার সমাধান হবে বলে আশা করছি।

এখনও অনেক দিন অপেক্ষা করতে হবে কার্যকর ফলাফলের জন্য। কার্যকর চিকিৎসা এখনও সবার জন্য উন্মুক্ত হচ্ছে না।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!