মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৩ পূর্বাহ্ন

ছায়ানট (কলকাতা)-এর উদ্যোগে অনলাইনে ‘শুদ্ধ সুর ও বাণীতে নজরুল-সঙ্গীত শিক্ষা’

২০০৮ সালের মে মাসের মাঝামাঝি থেকে ছায়ানট (কলকাতা) তার পথচলা শুরু করে। কাজী নজরুল ইসলামের সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে কাজ করার উদ্দেশ্যে কলকাতার বুকে কয়েকজন নজরুলপ্রেমী একত্রিত হয়। শুধুমাত্র কাজী নজরুল ইসলামের জন্মদিবস কিংবা প্রয়াণদিবস পালন করা নয়, সারা বছর ধরেই তাঁর সৃষ্টি নিয়ে চর্চা করাই ছায়ানট (কলকাতা)-এর উদ্দেশ্য। বছরে বেশ কয়েকটি সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও প্রতি মাসে বৈঠকী আড্ডা, সেমিনার ইত্যাদি আয়োজন করার একমাত্র উদ্দেশ্য কাজী নজরুল ইসলামের সৃষ্টিকে আরও বেশি করে সকলের মধ্যে ছড়িয়ে দেওয়া। এই আয়োজনগুলোর পাশাপাশি ২০১৭ সালে ছয়ানট(কলকাতা) প্রথমবারের মত কলকাতায় শুরু করে নজরুল মেলা। চারদিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হয় রবীন্দ্রসদন চত্বরে। ভারত এবং বাংলাদেশ মিলে চারদিনে অংশগ্রহণকারী শিল্পীর সংখ্যা ২০০ এর বেশি। দুই বাংলার নজরুল চর্চা সম্পর্কে দর্শক-শ্রোতাদের অবগত করার পাশাপাশি প্রকৃতপক্ষে এই মেলা হয়ে উঠেছিল নজরুলপ্রেমীদের মিলনমেলা। এরই পাশাপাশি ছায়ানট (কলকাতা)-এর উদ্যোগে কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশিত হয়েছে বেশ কয়েকটি অডিও অ্যালবাম—

১.ইতি নজরুল: দুই বাংলার সুনির্বাচিত ৪১ জন শিল্পীর কণ্ঠে কাজী নজরুল ইসলামের লেখা ৫৭টি পত্রের শ্রুতিভাষ্যপাঠ

২.ঝিঙে ফুল: কাজী নজরুল ইসলামের লেখা ‘ঝিঙে ফুল’ কাব্যগ্রন্থের সামগ্রিক উপস্থাপনা

৩.ছোটদের নজরুল: শিশু কিশোরদের জন্য রচিত কাজী নজরুল ইসলামের ৫১টি কবিতার আবৃত্তি সংকলন

৪.জানা-অজানা নজরুল: ড. রফিকুল ইসলামের লেখনীতে কাজী নজরুল ইসলামের জীবনের বহু জানা-অজানা তথ্য সমৃদ্ধ শ্রুতিভাষ্য

৫.স্মরণে নজরুল: কাজী নজরুল ইসলামের জীবন ও সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে দুই বাংলার বিশিষ্ট ৪০ জনের স্মৃতিচারণার শ্রুতিভাষ্য

৬.নজরুল ও বঙ্গবন্ধু: দুই বাংলার বিশিষ্ট জনদের কলমে ও কণ্ঠে নজরুল চেতনায় আলোকিত বঙ্গবন্ধু

৭. রুবাইয়াৎ-ই-হাফিজ: কাজী নজরুল ইসলাম কৃত হাফিজের ৭৩টি রুবাইয়াৎ-এর বঙ্গানুবাদ পাঠ

বর্তমানে করোনাকালীন সময়ে ছায়ানট (কলকাতা) তার কর্মসূচী অব্যাহত রেখেছে অনলাইনে। প্রতিদিন বাংলাদেশ সময় রাত্রি ৯টা ৩০ মিনিটে ‘কথায় ও গানে নজরুল’ নামাঙ্কিত ফেসবুক লাইভ অনুষ্ঠান প্রচারিত হয় ছায়ানট কলকাতার ফেসবুক গ্রুপ এবং পেজ থেকে। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বিশ্বের বিভিন্ন প্রান্তের শিল্পীরা। শুদ্ধ সুর ও বাণীতে নজরুল-সঙ্গীত চর্চাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ছায়ানট (কলকাতা)-এর নতুন উদ্যোগ অনলাইনে নজরুল-সঙ্গীত শিক্ষা।

প্রশিক্ষক হিসেবে থাকবেন ছায়ানট (কলকাতা)র সভাপতি সোমঋতা মল্লিক। আগামী ৬ আগস্ট থেকে প্রতি শুক্রবার এবং শনিবার বাংলাদেশ সময় রাত্রি ৮টা ৩০ মিনিটে জুম/গুগল মিটের মাধ্যমে এই অনলাইন ক্লাস শুরু হবে। অনলাইন ক্লাসের জন্য যোগাযোগ +৯১ ৯৮৩৬২৩৯০৩১ (হোয়াটস্অ্যাপ)

আপামর বাঙালির প্রিয় মরমী কবি কাজী নজরুল ইসলামের অবিস্মরণীয় সৃষ্টি বিদ্রোহী কবিতার ১০০ বছর পূর্তি উপলক্ষে ছায়ানট (কলকাতা) ও কোয়েস্ট ওয়ার্ল্ডের বিনম্র শ্রদ্ধার্ঘ্য জানিয়ে প্রকাশ করেন তথ্যবহুল ও মূল্যবান ক্যালেন্ডার। তাঁর মূল-ভাবনা ও তথ্য-সংগ্রহে সোমঋতা মল্লিক, বিন্যাস-নির্মাণ ও সৃজনে স্বাগত গঙ্গোপাধ্যায়, সার্বিক সহযোগিতায় ‘নজরুল.ইন’ ওয়েবসাইট।

পশ্চিমবঙ্গ সরকারের সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা শিক্ষা দফতরের মন্ত্রী মুহাম্মদ গোলাম রাব্বানীর হাতে তুলে দেওয়া হয় বিদ্রোহী কবিতার ১০০ বছর পূর্তি উপলক্ষে ছায়ানট (কলকাতা) ক্যালেন্ডার। এই সময়ে উপস্থিত ছিলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য অধ্যাপক গৌতম পাল এবং উদার আকাশের প্রকাশক ও সম্পাদক ফারুক আহমেদ।

ছায়ানট (কলকাতা)র সভাপতি সোমঋতা মল্লিক বলেন, ‘কবি কাজী নজরুল ইসলামের অবিস্মরণীয় সৃষ্টি বিদ্রোহী কবিতার ১০০ বছর পূর্তি উপলক্ষে আমরা একটি ক্যালেন্ডার প্রকাশ করি। ক্যালেন্ডারের প্রতিটি পাতায় আছে ‘বিদ্রোহী’ কবিতা নিয়ে নানা বিশিষ্ট মানুষের উক্তি, কবি কাজী নজরুল ইসলাম-এর জীবনের বিভিন্ন বয়সের অসাধারণ সব ছবি। মূল্যবান কাজটি সংগ্রহে রাখলে সমৃদ্ধ হবে মনের আকাশ।’

পশ্চিমবঙ্গ সরকারের সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা শিক্ষা দফতরের মন্ত্রী মুহাম্মদ গোলাম রাব্বানীর হাতে গত বৃহস্পতিবার ক্যালেন্ডারটি তুলে দেওয়া হয়। এই সময়ে উপস্থিত ছিলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য অধ্যাপক গৌতম পাল এবং উদার আকাশের প্রকাশক ও সম্পাদক ফারুক আহমেদ।

0
1
fb-share-icon1


© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!