ঢাকাবুধবার , ৪ মে ২০২২

ছায়ানট কলকাতার উদ্যোগে শরৎচন্দ্র বাসভবনে ছোটোদের কবিতা উৎসব

News Pabna
মে ৪, ২০২২ ১১:৩৮ অপরাহ্ণ
Link Copied!

 

কলকাতা প্রতিনিধি : ৩০ এপ্রিল ও ১ মে কলকাতায় শরৎচন্দ্র বাসভবনে ছায়ানট (কলকাতা) আয়োজনে ২ দিনব্যাপী ছোটোদের কবিতা উৎসব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটির পরিকল্পনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন সোমঋতা মল্লিক। বাংলা ভাষার প্রতি ছোটোদের আগ্রহী করে তোলার উদ্দ্যেশ্যেই ছায়ানটের এই বিশেষ আয়োজন। ২ দিন ব্যাপী এই উৎসবে ১৬০ জন অংশ গ্রহণ করে।

গত ১৪ বছর কাজী নজরুল ইসলামের সৃষ্টিকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার কাজে ব্রতী ছায়ানট (কলকাতা)। কিন্তু ছোটোদের এই কবিতা উৎসবে শুধুমাত্র কাজী নজরুল ইসলামের কবিতা নয়, শিশুশিল্পীরা বাংলা ভাষায় তাদের পছন্দমতো যে কোন কবিতা আবৃত্তি করে।

২ দিনের এই আয়োজনে ছোটোদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ভীষন খুশি আয়োজকরা। প্রতিটি শিশুশিল্পীর পরিবেশনা দর্শকদের মুগ্ধ করে। ২ দিনের এই উৎসবে একক পরিবেশনায় অংশ নেয় – ঐশানী মজুমদার, আজিম মন্ডল, মেঘাদ্রী ঘোষাল, সংস্থিতা ভট্টাচার্যী, রাজরূপা ভঞ্জ চৌধুরী, স্বপ্নিকা দাস রায়, স্বর্ণিকা দাস রায়, কৃতি বড়ুয়া, স্পন্দন কুইলা, আহেলী মুখার্জী, এবং ইন্দ্রাণী লাহিড়ী।

দলীয় পরিবেশনায় অংশ নেয় –
১.আত্মজা, পরিচালনায় নিবেদিতা নাগ তহবিলদার
২.কাব্য সঙ্গীত একাডেমি, পরিচালনায় সুদীপা রায়
৩. কাব্যপথিক,পরিচালনায় প্রীতিশেখর
৪. ইন্ডিয়ান ড্যান্স সেন্টার, পরিচালনায় প্রণমি ব্যানার্জী
৫. কলানালন্দার ছোটোরা, পরিচালনায় স্বর্ণাভ রায়
৬. শ্রুতিবিতান (হাওড়া), পরিচালনায় কৃত্তিক ঘোষ
৭. আমরা ইচ্ছেডানা (বরানগর),
সঙ্কলন ও ভাবনা-সুরজিৎ ঘোষ এবং প্রয়োগ-শ্রীমতী ঊর্মিমালা বসু
৮. কথানদীর ছোটোরা, পরিচালনায় ঊর্মিমালা বসু
৯. আন্তরিক, পরিচালনায় মধুমিতা বসু
১০. বলাকা, পরিচালনায় শৌভিক শাসমল
১১. বৈখরী, পরিচালনায় তাপস চৌধুরী
১২. বেলঘরিয়া আবাহন, পরিচালনায় রিচা দাশ শর্মা

অনুষ্ঠানে সঞ্চালনার দায়িত্বে ছিলেন মধুমিতা চট্টোপাধ্যায় এবং রত্না বিশ্বাস। এই উৎসবে বিখ্যাত তবলিয়া পন্ডিত মল্লার ঘোষ, শ্রীমতী মল্লিকা ঘোষ এবং বিশিষ্ট বাচিক শিল্পী শ্রীমতী মধুমিতা বসুর উপস্থিতি এবং বক্তব্য শিশুশিল্পীদের ভীষনভাবে অনুপ্রাণিত করে। ছায়ানট (কলকাতা) – এর সভাপতি সোমঋতা বলেন, “আমরা এই বছর প্রথমবারের মতো ছোটোদের কবিতা উৎসবের আয়েজন করেছি, কিন্তু ছোটোদের আগ্রহ দেখে আমরা সত্যিই অভিভূত। প্রতি বছর আমরা এই উৎসব করার কথা ভাবছি। ছায়ানট এই উৎসবের আয়োজন করলেও সকলের সহযোগিতায় আমাদের এই উৎসব সফল হয়েছে বলে আমি মনে করি।”