ছেড়ে গেছে প্রথম হজ ফ্লাইট

ফাইল ফটো

ফাইল ফটো

বার্তাকক্ষ : চার শতাধিক যাত্রী নিয়ে সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছেড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম হজ ফ্লাইট।

বিমানের ফ্লাইট বিজি-১০১১ মোট ৪০১ জন হজযাত্রী নিয়ে বৃহস্পতিবার সকাল ৮টা ১৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে ত্যাগ করে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এবং ধর্মমন্ত্রী মতিউর রহমান বিমানবন্দরে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানান।

পরে মেনন সাংবাদিকদের বলেন, “বিমান যাত্রাকে সবার জন্য নিরাপদ করতে সব ধরনের প্রচেষ্টা গ্রহণ করা হয়েছে। এখানে নিরাপত্তার বিষয়টিকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। সবাইকে চেক করা হচ্ছে। বিমানবন্দরের বাইরে এপিবিএন নিরাপত্তা নিশ্চিত করছে।”

এবছর সবাই স্বচ্চন্দ্যে হজ পালন করতে পারবেন বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

এবারের হজ

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১২ সেপ্টেম্বর (৯ জিলহজ) হজ হতে পারে।

বাংলাদেশ থেকে বেসরকারি ব্যবস্থাপনায় এবার ৯১ হাজার ৭৫৮ জন ও সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার মানুষ হজে যাবেন।
হজযাত্রীদের সৌদি আরবে পৌঁছে দিতে ৫ সেপ্টেম্বর পর্যন্ত ফ্লাইট চলবে। ফিরতি ফ্লাইট ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ১৬ অক্টোবর পর্যন্ত চলবে।

১ লাখ ২ হাজার ৬৪ জন হজযাত্রীকে সৌদি আরবে নিয়ে যাবে বিমানের ১১২টি বিশেষ ফ্লাইট ও ৩২টি নির্ধারিত ফ্লাইট। ফিরতি যাত্রীদের জন্য থাকবে ১০৫টি বিশেষ ফ্লাইট ও ২৯টি নির্ধারিত ফ্লাইট।

বিমানমন্ত্রী জানান, আগের বছরগুলোর মত এবারও ফিরতি ফ্লাইটে জমজমের পানি এনে রাখা হবে দেশে। হজ থেকে ফেরার পর সবাই একটি কুপন দেখিয়ে তাদের জন্য বরাদ্দ পানি নিযে যেতে পারবেন।

অন্যদের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আব্দুল জলিল, বিমানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং সিভিল এভিয়েশনের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ সময় উপস্থিত ছিলেন।