মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ১২:৫৭ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

জুনে ঈশ্বরদী-ঢালারচর রেলপথে ট্রেন চলাচল অনিশ্চিত

জুনে ঈশ্বরদী-ঢালারচর রেলপথে ট্রেন চলাচলে অনিশ্চিয়তা

image_pdfimage_print

নিজস্ব প্রতিবেদক : সরকারের গুরুত্বপূর্ণ প্রকল্প হিসেবে চিহ্নিত ঈশ্বরদী-ঢালারচর রেলপথ নির্মাণ কাজ শেষে নির্ধারিত সময়ের মধ্যে উদ্বোধন হবে কিনা এ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এ বছরের জুন মাস নাগাদ এই রেলপথের ঈশ্বরদী (মাঝগ্রাম) থেকে পাবনা পর্যন্ত ট্রেন চলাচলের কথা থাকলেও নির্দিষ্ট সময়ের মধ্যে সমস্ত কাজ সম্পন্ন না হওয়ায় উদ্বোধনের বিষয়টি অনিশ্চিয়তার মুখে পড়েছে।

অবশ্য প্রকল্পের পরিচালক সুবক্তগীণ দাবি করেছেন পাবনা পর্যন্ত কাজ প্রায় শেষ হয়েছে, উদ্বোধন হবে যেকোনো সময় তবে তিনি সুনির্দিষ্ট কোন তারিখ জানাতে পারেননি।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (সেতু) মোহাম্মদ সবুক্তগীন জানান, প্রকল্পের প্রথম ফেজের কাজ ৮০ ভাগ ইতিমধ্যে শেষ হয়েছে। এই ফেজে রয়েছে মাঝগ্রাম থেকে পাবনা পর্যন্ত রেলপথ।

দ্বিতীয় ফেজে আছে পাবনা থেকে ঢালারচর পর্যন্ত রেলপথ। এই ফেজে এ পর্যন্ত কাজ হয়েছে মাত্র ৩০ ভাগ। ২০১৭ সালের ডিসেম্বর নাগাদ ৫৪ কিলোমিটার রেলপথের দ্বিতীয় ফেজের কাজ শেষ হওয়ার সর্বশেষ সময় নির্ধারণ করা হলেও তা আগামী ২০১৮সালের ডিসেম্বরেও শেষ হবে কি না সন্দেহ।

অবশ্য এর আগে গত ১১ ফেব্রুয়ারি নির্মানাধীন ঈশ্বরদী পাবনা ঢালারচর রেল লাইন প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শণে আসা রেলওয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা দাশুড়িয়া স্টেশন এলাকায় অবস্থান কালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন এ বছরের জুন মাস নাগাদ মাঝগ্রাম থেকে পাবনা পর্যন্ত ট্রেন চালানো সম্ভব হবে।

ওই দিন রেলওয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে পশ্চিমাঞ্চল রেলওয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও নির্মানাধীন ঈশ্বরদী পাবনা ঢালার চর রেল লাইন প্রকল্পের পিডি মোহাম্মদ সুবক্তগীন এবং পশ্চিমাঞ্চল রেলওয়ের সিগন্যালিং ও টেলিকমিউনিকেশন বিভাগের প্রধান প্রকৌশলী আব্দুল্লাহ আল বাকী উপস্থিত ছিলেন। এ ছাড়াও প্রকল্পের আইডব্লিউ হাবিবুর রহমান ও ঠিকাদারী প্রতিষ্ঠান ম্যাক্সের প্রকৌশলী শিহাব হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সেদিন তারা জানিয়েছিলেন, ‘আগামি জুন মাসে পাবনা পর্যন্ত কাজ শেষ হবার সাথে সাথে আনুষ্ঠানিকভাবে বিভিন্ন প্রকার ট্রেন চালানো হবে।’

খোঁজ নিয়ে দেখা গেছে, মাঝগ্রাম, দাশুড়িয়া, টেবুনিয়া এবং পাবনা স্টেশনের সেড নির্মাণ কাজ শেষ হয়েছে। রং করা হচ্ছে শেড সমূহে। স্টেশনে রেললাইন বসানো হয়েছে, সিগনাল ব্যবস্থা সংযোজনের কাজ চলছে।

তবে বহু প্রতিক্ষিত এই প্রকল্পটির কাজ অনেকটাই এগিয়েছে। আশা করা যায় যে চলতি বছরের জুলাই-আগস্ট মাসের দিকে ঈশ্বরদীর মাঝগ্রাম স্টেশন থেকে পাবনা স্টেশন পর্যন্ত রেলপথ চালু করা সম্ভব হবে।

এই প্রকল্পের জন্য প্রথম ব্যয় বরাদ্দ ছিলো ৯৮২ কোটি ৮৬ লাখ ৫৬ হাজার টাকা। অবশ্য তা বৃদ্ধি পেয়ে বর্তমানে এই ব্যয় দাঁড়িয়েছে ১৬শ ২৯ কোটি টাকা। এই ব্যয় আরও প্রায় দুইশ কোটি টাকা বাড়ার সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেছেন প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট একজন সিনিয়র কর্মকর্তা।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক এই প্রকল্পের একজন কর্মকর্তা জানান, প্রথম ফেজের কাজ ৮০ ভাগ শেষ হলেও দ্বিতীয় ফেজের কাজের অগ্রগতি সীমিত। মাঝগ্রাম থেকে পাবনা পর্যন্ত ২৫ কি.মি. রেলপথ ও ৪টি স্টেশন নির্মাণ কাজ শেষ হয়েছে। ইতিমধ্যে দাশুড়িয়া, টেবুনিয়া ও পাবনায় স্টেশন নির্মাণসহ রেললাইন বসানোর কাজও শেষ হয়েছে।

তিনি আরও বলেন, ঈশ্বরদীর অদূরে মাঝগ্রাম থেকে পাবনা পর্যন্ত ৩৬টি ছোট ও ২টি বড় ব্রিজ নির্মাণ করা হয়েছে। পাবনা থেকে ঢালারচর পর্যন্ত ৭৬টি ছোট ও ৯টি বড় ব্রিজ নির্মাণের কাজ চলমান রয়েছে। প্রথম দফায় ১৫৫ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে মাটি ভরাট, রেললাইন স্থাপন, রেলক্রসিং গেট ও পাবনা পর্যন্ত ৪টি স্টেশন নির্মাণ কাজ শেষ হয়েছে, এখন ফিনিসিং এর কাজ চলছে।

২০১০ সালের অক্টোবর মাস থেকে মাঝগ্রাম-ঢালারচর ভায়া পাবনা রেলপথের কাজ শুরু হয়। এর আগে ওই বছরেই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এর বৈঠকে প্রকল্পটি পাস হয়। এই প্রকল্প বাস্তবায়নের জন্য প্রথমে ৯৮২ কোটি ৮৬ লাখ ৫৬ হাজার টাকা বরাদ্দ দেয়া হলেও বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ১৬শ ২৯ কোটি টাকায় দাঁড়িয়েছে বলে জানিয়েছেন প্রকল্পের একজন কর্মকর্তা।


পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

Posted by News Pabna on Tuesday, August 18, 2020

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

Posted by News Pabna on Monday, August 10, 2020

© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!