শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৩:০৫ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

টানা বৃষ্টিতে শতবছরের রেকর্ড ভাঙল রংপুর

image_pdfimage_print

বার্তাকক্ষ : শত বছরের রেকর্ড ভেঙে দিলো রংপুরের একদিনের বৃষ্টিপাত। শনিবার সন্ধ্যা থেকে রবিবার সকাল পর্যন্ত ৪শ ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। এতে জলাবদ্ধায় দুর্ভোগ আর কষ্টে পড়েছে নগরবাসী।

সংস্কারের অভাবে নগরীর ড্রেনগুলো বন্ধ থাকায় এমন পরিস্থিতির শিকার হয়েছে বলে অভিযোগ উঠেছে। অন্যদিকে, অব্যাহত বৃষ্টিপাতের কারণে নদ-নদীর পানি বেড়ে দুর্ভোগে উত্তরের কয়েক জেলার মানুষ।

ব্যস্ত নগর জীবনে অবিরাম বৃষ্টির হানা থৈ থৈ পানিতে ঢাকা পড়েছে রাজপথ। মুলাটোল, মুন্সিপাড়া, গুপ্তপাড়া, সেনপাড়া, আশরতপুরসহ বিভিন্ন এলাকা এখন পানির নিচে। সড়ক ছেড়ে পানি ঢুকেছে ঘর কিংবা ব্যবসা প্রতিষ্ঠানে।

একশ বছরেও এমন বৃষ্টি আর পানি দেখেনি রংপুর নগরীর বাসিন্দারা। আবহাওয়া অফিসের তথ্যে, শনিবার সন্ধ্যা থেকে রবিবার সকাল পর্যন্ত ৪৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

নগরবাসির দাবি, শহরের ড্রেনেজ ব্যবস্থা সংস্কার না হওয়ায় এমন পরিস্থিতির শিকার তারা। যদিও বিপরীতমুখি বক্তব্য মিলেছে নগরপিতার। অতিবৃষ্টিতে বিপর্যস্ত উত্তরের সব জেলাই। ফের পানি বাড়ছে ধরলা, তিস্তা, করোতোয়াসহ উত্তরের বেশিরভাগ নদ-নদীর।

এরই মধ্যে প্লাবিত হয়েছে কুড়িগ্রাম, লালমনিরহাট, গাইবান্ধা, নীলফামারীর নিম্নাঞ্চল। ডুবে গেছে ঘর, ভেসে গেছে ফসলের খেত।

বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্যে দেশের ৬৪টি নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এছাড়াও ৭টি নদীর পানি বিপদসীমার উপরে প্রবাহিত হচ্ছে।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!