বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৩:৩৮ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

ডেমরা গণহত্যা দিবস আজ

ফাইল ফটো

image_pdfimage_print
ফাইল ফটো

ফাইল ফটো

পাবনা জেলা প্রতিনিধি : আজ ১৪ মে পাবনার বাউশগাড়ী ও ডেমরা গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকহানাদার বাহিনী ও তাদের দোসর স্থানীয় রাজাকারদের সহায়তায় ফরিদপুর উপজেলার ডেমড়া ও পাশের গ্রাম বাউশগাড়ী গ্রামের প্রায় ৮শ’ নিরীহ মানুষকে হত্যা করে। পরে তাদেরকে গণকবর দেয়া হয়।

স্থানীয়রা জানান, ১৯৭১ সালের ১২ মে জেলার বিভিন্ন এলাকা থেকে রাজাকারেরা হিন্দু অধ্যুষিত এই এলাকায় এসে স্থানীয় রাজাকারদের সাথে পরিকল্পনা করে। এরপর ১৪ মে রাজাকারদের সহায়তায় পাক সেনারা হিন্দু অধ্যুষিত ডেমড়া ও পাশের গ্রাম বাউশগাড়ী গ্রামে হামলা চালিয়ে নির্বিচারে গ্রামবাসীদের হত্যা করে গণকবর দেয়।

দিবসটি পালন উপলক্ষে স্থানীয় মুক্তিযোদ্ধারা কর্মসূচি গ্রহণ করেছেন। মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট শামসুল হক নান্নু বলেন, ১৯৭১ সালের ১৪মে শুক্রবার ডেমড়া গণহত্যার অন্যতম নায়ক ছিল মতিউর রহমান নিজামী। দু’দিন আগে হিন্দু অধ্যুষিত এলাকায় এসে তিনি পরিকল্পনা করে যান স্থানীয় রাজাকারদের সাথে।

তিনি বলেন, নিজামী, সোবহান, রফিকুননবী, হাসান মাওলানা সরাসরি এ হত্যাকাণ্ডের সাথে জড়িত ছিল। ওই এলাকার প্রত্যক্ষদর্শী ওয়াজেদ আলী বলেন, এখানে ৮-৯ শ’ লোককে হত্যা করা হয়েছে। অধিকাংশ মানুষকে মাটি চাপা দেয়া হয়।

পাকিস্তানী বাহিনী এসময় স্থানীয় রাজাকারদের সহযোগিতায় যে সকল গণহত্যা করেছে তার মধ্যে অন্যতম হল ডেমড়া গণহত্যা। এখানে প্রায় ৮শ’ মানুষকে হত্যা করে ২টি গণকবর দেয়া হয়।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!