শুক্রবার, ১৪ মে ২০২১, ০৮:২১ অপরাহ্ন

তাপদাহে পুড়ছে পাবনা, একটু বৃষ্টির জন্য হাহাকার

ফয়সাল মাহমুদ পল্লব : বৈশাখের তাপমাত্রায় পুড়ছে পাবনা। টানা অগ্নিদহনে যেন বিবর্ণ হয়ে উঠেছে পাবনার সবুজ প্রকৃতি! রুক্ষ আবহাওয়ায় গাছের পাতাও যেন নড়ছে না।

তীব্র দাবদাহে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। একটু বৃষ্টি ও শীতল হাওয়ার পরশ পেতে পাবনার মানুষ যেন ব্যাকুল হয়ে উঠেছে।

কিন্তু বৃষ্টির দেখা নেই।

পাবনাতে সোমবার (১৯ এপ্রিল) গুগল তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ ডিগ্রি। কিন্তু এদিন তাপমাত্রা অনুভূত হয়েছে প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। তবে তা রাত ৮ টায় কমে দাঁড়িয়েছে ৩১ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়া অফিস বলছে, এটি মৃদু তাপপ্রবাহ।

৭ মাস পর গত ৯ এপ্রিল আধাঘন্টা বৃষ্টি হয় পাবনায়। এরপরে আর বৃষ্টির দেখা পায়নি পাবনাবাসী। ফলে বৃষ্টির জন্য হাহাকার পড়ে গেছে পাবনাতে।

কয়েক দিনের টানা দাবদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। অসহনীয় গরমে হাঁসফাঁস করছে প্রাণীকূল।

এই রমজানে সারাদিন আগুন ঝরা রোদ আর প্রচণ্ড গরমে স্থবিরতা নেমে এসেছে কর্মজীবনেও। বাসা, অফিস কিংবা ব্যবসাপ্রতিষ্ঠান সবখানেই যেন গরম আর গরম। একটু স্বস্তি মিলছে না কোথাও।

দিনের বেলায় দূরে থাক রাতেও গাছের পাতাও নড়ছে না। আসবাবপত্র থেকে শুরু করে সব জিনিসপত্রই তেঁতে উঠেছে। ঘরের ট্যাপকল দিয়ে বের হচ্ছে গরম পানি। বাতাসের আদ্রতা বেশি থাকায় মাথার ওপরে ফ্যানটাও দিচ্ছে গরম বাতাস।

টানা ১০দিন ধরে পাবনার আবহাওয়ার তেমন কোনো হেরফের হচ্ছে না। প্রতিদিনই ৩৭ থেকে ৩৯ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রা বিরাজ করছে পাবনাতে।

চিকিৎসকরা এ সময় বয়বৃদ্ধ ও শিশুদের রোদে না বের হয়ে ঠাণ্ডা পরিবেশের মধ্যে থাকার জন্য বলছেন। এছাড়া বিশুদ্ধ পানি, ডাব ও দেশি ফলমূল বেশি খাওয়ার পরামর্শ দিচ্ছেন।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!