সোমবার, ২৫ মে ২০২০, ১১:৪৪ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

তিতকুটে খাবার ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে

দেশে ডায়াবেটিস রোগীদের সংখ্যা উদ্বেগজনকভাবে বাড়ছে। এটি একটি নীরব ঘাতক। এই রোগ নিয়ন্ত্রণে না থাকলে শরীরের বিভিন্ন অংশ ধীরে ধীরে বিকল হতে শুরু করে। তবে কিছু খাবার ও জীবনযাপন পদ্ধতির মাধ্যমে এই রোগ নিয়ন্ত্রণ করা যায়।

সাধারণত কিছু উপসর্গের মাধ্যমে ডায়াবেটিস প্রকাশ পায়। যেমন- ঘন ঘন পানি পিপাসা অথবা গলা শুকিয়ে যাওয়া, ঘন ঘন প্রসাব হওয়া, মাথা ঘোরা, ত্বক শুকিয়ে যাওয়া, দৃষ্টিশক্তিতে সমস্যা, কোনও ধরনের আঘাত সহজে না সারা ইত্যাদি।

গবেষণায় দেখা গেছে , কিছু কিছু তিতকুটে খাবার ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। যেমন-

১. নিমের পাতা ডায়াবেটিসের জন্য দারুন উপকারী। এতে থাকা ফ্লাভনয়েড, অ্যান্টি-ভাইরাল উপাদান এবং গ্লাইসোসাইড রক্তে শর্করার পরিমাণ কমাতে সাহায্য করে।এজন্য কিছু নিম পাতা ভালভাবে শুকিয়ে নিন। এরপর তা ব্লেন্ডারে ভালভাবে ব্লেন্ড করে নিন। দিনে দুই বার এই নিম পাউডার পানিতে মিশিয়ে খেলে উপকার পাবেন।

২. করলায় ক্যারাটিন এবং মমোরডিসিন নামে দুইটি প্রয়োজনীয় উপাদান থাকে যা রক্তে শর্করার পরিমাণ কমাতে ভূমিকা রাখে। প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস করে করলার রস খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়। যাদের ডায়াবেটিস আছে তারা নিয়মিত খাদ্যতালিকায় এই সবজিটি রাখতে পারেন।

৩. এই দুইটি তিতকুটে খাবার ছাড়াও আম পাতা ডায়াবেটিস নিয়ন্ত্রণে দারুন কার্যকরী। এজন্য কয়েকটা আম পাতা নিয়ে পানিতে ১৫ মিনিট ধরে ফোটান। ঠাণ্ডা করে প্রতিদিন সকালে খালি পেটে এই জুসটি পান করুন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!