রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১১:২৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

তুরস্কে ‘জামান’ পত্রিকার নিয়ন্ত্রণ নিল সরকার

image_pdfimage_print

তরুস্কে প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোগানের সমালোচক বলে পরিচিত ‘জামান’ পত্রিকার নিয়ন্ত্রণ নিয়েছে দেশটির সরকার। একটি তুর্কি আদালতের নির্দেশক্রমে এ সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।

আদালত কেন এমন নির্দেশ দিলেন, তার কোনো ব্যাখ্যা দেয়নি তুর্কি সরকার। তবে আদেশের পরপরই পত্রিকাটি পরিচালনায় নতুন করে প্রশাসন সাজানো শুরু হয়ে গেছে।

আদালতের এ নির্দেশের ফলে ‘গণমাধ্যমের স্বাধীনতা’ অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়বে বলে এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করেছে জামান পত্রিকা।

পত্রিকাটির প্রধান সম্পাদক আব্দুলহামিত বিলিচি বলেছেন, সংবাদমাধ্যম সবসময়ই চাপের মধ্যে ছিল। তবে সে চাপের চেহারা কখনোই এতোটা স্থূল ছিল না। সরকারের নিয়ন্ত্রণে নেওয়ার এ সিদ্ধান্ত তুরস্কে সংবাদপত্রের স্বাধীনতার বাস্তবিক অবসান।

এরদোগানের সাবেক মিত্র ও পরবর্তীতে হিজমেত মুভমেন্টের প্রভাবশালী নেতা ফেতুল্লাহ গুলেনের সঙ্গে ‘জামান’ পত্রিকার ঘনিষ্ঠতা রয়েছে বলে অভিযোগ রয়েছে। হিজমেতকে ‘জঙ্গি সংগঠন’ হিসেবে দেখে তুর্কি সরকার। আর ফেতুল্লাহের বিরুদ্ধে তুর্কি সরকারের অভিযোগ, তিনি ‘সমান্তরাল’ সরকার ব্যবস্থা পরিচালনার চেষ্টা করছেন তুরস্কে।

আদালতের রায়ের পরপরই ইস্তাম্বুলে পত্রিকাটির সদরদপ্তরের সামনে অনেক সমর্থক জমায়েত হয়ে প্রতিবাদ জানান। বেশ কয়েকজনের হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘সংবাদপত্রের স্বাধীনতার জন্য আমরা লড়াই করবো’।

কিছুক্ষণের মধ্যে সেখানে পুলিশ উপস্থিত হয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় ও পত্রিকাটির অফিসে অভিযান চালায়।

এদিকে, জামান পত্রিকার নিয়ন্ত্রণ নেওয়ার অংশ হিসেবে এর প্রধান সম্পাদক আব্দুলহামিত বিলিচিকে অপরাসণ করা হয়েছে। সেই সঙ্গে নতুন প্রশাসক নিয়োগের প্রক্রিয়াটিও চলমান রয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবরে জানানো হয়েছে।

সাংবাদিকদের সঙ্গে বিমাতাসুলভ আচরণের পর থেকেই আন্তর্জাতিক মহলে সমালোচনার মুখে পড়েছেন এরদোগান। এর আগে, হিজমেতের সঙ্গে যোগাযোগ রয়েছে- এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে গত বছর দু’টি সংবাদপত্র ও দুটি টেলিভিশন চ্যানেলকে নিয়ন্ত্রণে নেয় তুর্কি সরকার।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!