মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:৫৯ পূর্বাহ্ন

করোনার সবশেষ
করোনা ভাইরাসে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮৩ জন, শনাক্ত হয়েছেন ৭ হাজার ২০১ জন আসুন আমরা সবাই আরও সাবধান হই, মাস্ক পরিধান করি। সামাজিক দূরত্ব বজায় রাখি।  

দক্ষিণ এশিয়ার চেহারা বদলে যাবে : প্রধানমন্ত্রী

দক্ষিণ এশিয়ার চেহারা বদলে যাবে : প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘দীর্ঘ প্রতীক্ষিত এ স্যাটেলাইটের মাধ্যমে পাল্টে যাবে দক্ষিণ এশিয়ার দৃশ্যপট। একই সঙ্গে ভূমি ও জলসীমায় আমাদের পারস্পরিক সহযোগিতার সংযোগ এবার মহাকাশ পর্যন্ত বিস্তৃত হলো। আমি নিশ্চিত মহাকাশে এই সহযোগিতার উদ্যোগ এতে দঞ্চলের উন্নয়ন তরান্বিত করতে ব্যাপক ভূমিকা রাখবে। ’

শুক্রবার সন্ধ্যায় দক্ষিণ এশীয় স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষে আয়োজিত ভিডিও কনফারেন্সে গণভবন থেকে যোগ দিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। ভিডিও কনফারেন্সে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের রাষ্ট্র ও সরকারপ্রধানরা অংশ নেন।

শেখ হাসিনা বলেন, আসছে দিনগুলোতে সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচন করবে এই স্যাটেলাইট।  ‘সবকা সাথ, সবকা বিকাশ’ এই স্লোগানকে ধারণ করে সবার সঙ্গে সবার উন্নয়ন ও বিকাশে দক্ষিণ এশিয়ার সাতটি প্রতিবেশি দেশের অংশগ্রহণে মহাকাশে স্যাটেলাইট পাঠানোর এই উদ্যোগ নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর একে দক্ষিণ এশিয়ার জন্য ভারতের একটি উপহার হিসেবেই দেখা হচ্ছে।

নরেন্দ্র মোদীর উদ্দেশে শেখ হাসিনা বলেন, আন্তঃদেশ ও আঞ্চলিক সংযোগ স্থাপনে বাংলাদেশ ও ভারত বেশকিছু সফল উদ্যোগ নিয়েছে। আর তিনি আশাবাদী, এই স্যাটেলাইট তাতে নতুন মাত্রা যোগ করবে।

এ স্যাটেলাইটের ১২টি অংশ রয়েছে। যার একটি অংশ নির্দিষ্ট রয়েছে বাংলাদেশের জন্য। উপগ্রহের মতো মহাকাশে বিচরণ করে এই স্যাটেলাইট বাংলাদেশকেও দেবে পৃথিবীর নানা তথ্য।

বাংলাদেশ তার নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করতে যাচ্ছে আগামী ডিসেম্বরে। তবে তার আগেই এ স্যাটেলাইটের হিস্যা থেকে উপকৃত হবে দেশ।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!