রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪:২৮ অপরাহ্ন

দিরিলিসের ‘হার্ট গ্র্যাটিং’ প্রচলন করছেন এরদোয়ান

বিশ্ব ডেস্ক : মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বিপর্যস্ত বিশ্ব। করোনা সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্য বিজ্ঞানীরা সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখার প্রতি বিশেষ গুরুত্বারোপ করছেন। এক্ষেত্রে কোলাকুলি ও হ্যান্ডশেক এর মত অভিবাদনের রীতি থেকে একেবারেই বন্ধ করার পরামর্শ দিয়েছেন তারা।

এমন সময়ে কোলাকুলি ও হ্যান্ডশেকের জায়গায় কয়েকটি শুভেচ্ছা বা অভিবাদনরীতি বেশ জনপ্রিয়তা পেয়েছে- এর একটি বুকের বামপাশে ডানহাত রেখে কাঙ্ক্ষিত ব্যক্তিকে অভিবাদন জানানো। ইংরেজিতে এটিকে বলা হচ্ছে ‘হার্ট গ্র্যাটিং’।

এমন অভিবাদনরীতির ব্যাপক প্রচলন শুরু করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানসহ মুসলিম বিশ্বের একাধিক নেতা।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু তার ব্যক্তিগত টুইটার একাউন্টে এ সংক্রান্ত একটি ভিডিও ক্লিপ প্রকাশ করেছেন; যাতে তিনি করোনা সংক্রমণ প্রতিরোধে হ্যান্ডশেক কিংবা কোলাকুলি করার পরিবর্তে ‘হার্ট গ্র্যাটিং’ (ডান হাত বাম বুকে রেখে অভিবাদনবিশেষ) অনুসরণ করার আহ্বান জানান।

ভিডিও ক্লিপটির একটা অংশে দেখা যায় যে, প্রেসিডেন্ট এরদোগান বিভিন্ন আচার-অনুষ্ঠানে হ্যান্ডশেকের পরিবর্তে হৃদয়ের ওপর হাত রেখে অভিবাদন জানাচ্ছেন। চাভুসওগ্লু ভিডিওর ক্যাপশনে লিখেন, আমরা অন্তরের অভিবাদনের মাধ্যমে সারা বিশ্বের সঙ্গে অন্তরঙ্গ সম্পর্ক গড়ে তুলেছি।

গত মার্চে এরদোগান বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সফরকালে সেখানে বেলজিয়ামের ন্যাটো বাহিনীর সেক্রেটারি-জেনারেল জেনস স্টলটেনবার্গের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সংবর্ধনা অনুষ্ঠানে এরদোগান স্বাস্থ্যসচেতনতা বজায় রেখে হ্যান্ডশেকের পরিবর্তে বুকে হাত রেখেই তাকে অভিবাদন জানান।

এমন অভিবাদন রীতি এর আগে দেখা গেছে তুরস্কের নির্মিত দিরিলিস আরতুগ্রুল নামক একটি টিভি নাটকে। আরতুগ্রুল গাজী ছিলেন অটোমান সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা প্রথম উসমানের পিতা। বলা হয়ে থাকে তিনিই অটোমান সাম্রাজ্যের ভিত প্রতিষ্ঠা করে যান।

0
1
fb-share-icon1


© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!