বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৮:৪২ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৫ বছর

image_pdfimage_print

নিউজ ডেস্ক : দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৫ বছর পূর্তি আজ ১৭ আগস্ট। ২০০৫ সালের এই দিনে দেশের ৬৩ জেলায় একযোগে বোমা হামলা চালায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)।

ওইদিন বেলা সাড়ে ১১টার দিকে মুন্সীগঞ্জ ছাড়া সব জেলায় ৫০০ স্পটে এই সিরিজ বোমা হামলায় দুইজন নিহত ও অন্তত ১০৪ জন আহত হন।

সিরিজ বোমা হামলার ওই ঘটনার পর সারাদেশে ১৫৯টি মামলা দায়ের করা হয়। তবে এই ঘটনার ১৫ বছরে ৯৬টি মামলার নিষ্পত্তি হলেও এখনো বিচারাধীন রয়েছে ৪৭টি মামলা।

পুলিশ সদর দফতরের দেয়া তথ্য অনুযায়ী, দেশব্যাপী সিরিজ বোমা হামলার ঘটনায় সারাদেশে ১৫৯টি মামলার মধ্যে ডিএমপিতে ১৮টি, সিএমপিতে আটটি, আরএমপিতে চারটি, কেএমপিতে তিনটি, বিএমপিতে ১২টি, এসএমপিতে ১০টি, ঢাকা রেঞ্জে ২৩টি, চট্টগ্রাম রেঞ্জে ১১টি, রাজশাহী রেঞ্জে সাতটি, খুলনা রেঞ্জে ২৩টি, বরিশাল রেঞ্জে সাতটি, সিলেট রেঞ্জে ১৬টি, রংপুর রেঞ্জে আটটি, ময়মনসিংহ রেঞ্জে ছয়টি ও রেলওয়ে রেঞ্জে তিনটি মামলা দায়ের করা হয়।

২০০৫ সাল থেকে চলতি বছরের ১৬ আগস্ট পর্যন্ত এসব মামলার মধ্যে ১৪৩টি মামলায় আদালতে অভিযোগপত্র দেয়া হয়েছে। বাকি ১৬টি মামলায় ঘটনার সত্যতা থাকলেও আসামি শনাক্ত করতে না পারায় চূড়ান্ত প্রতিবেদন দেয়া হয়।

মামলাগুলোতে ১৩০ জন এজাহারনামীয় আসামি ছিল। বিভিন্ন অভিযানের মাধ্যমে মোট ৯৬১ জনকে গ্রেফতার করা হয়। অভিযোগপত্র দেয়া হয়েছে ১ হাজার ৭২ জনের বিরুদ্ধে। আসামিদের মধ্যে ৩২২ জনের বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে। এর মধ্যে ১৫ জনের ফাঁসির দণ্ড দেয়া হয়েছে। খালাস পেয়েছে ৩৫৮ জন ও জামিনে রয়েছে ১৩৩ জন আসামি।

পুলিশ সদর দফতর থেকে আরো জানানো হয়, সিরিজ বোমা হামলার ঘটনায় ডিএমপিতে ১৮টি মামলা দায়ের হয়। এর মধ্যে পাঁচটি মামলা নিষ্পত্তি হয়েছে ও ছয়টি মামলার চূড়ান্ত প্রতিবেদন দেয়া হয়েছে। সাতটি মামলা এখনো ঢাকা জুডিশিয়াল কোর্টে চলমান রয়েছে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!