সোমবার, ১৩ জুলাই ২০২০, ১১:২৪ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

দেশসেরা রাজশাহী: এগিয়ে মেয়েরা

অনলাইন নিউজ ডেস্ক : রাজশাহী শিক্ষাবোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় গতবারের চেয়ে পাসের হাম কমেছে, বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। তবে দেশসেরা হয়েছে এই শিক্ষাবোর্ডটি। রাজশাহী শিক্ষাবোর্ডের ফলাফল বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, এবারের এসএসসি পরীক্ষায় ৯০ দশমিক ৩৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার পাসের হার ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৭৪ শিক্ষার্থী। গতবার জিপিএ-৫ পেয়েছিল ২২ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থী। পাশের হারেও এগিয়ে মেয়েরা। এ বোর্ডে মেয়েদের পাশের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ। আর ছেলেদের পাশের হার ৮৯ দশমিক ৩৭ শতাংশ। পাশের হারে ২০১৪ সাল থেকেই এগিয়ে মেয়েরা।

দেশসেরা রাজশাহী, কমেছে পাসের হার বেড়েছে জিপিএ-৫

এবছর এই বোর্ডের অধীনে ২৬৫২টি স্কুল থেকে দুই লাখ এক হাজার ২২৯ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাশ করেছে এক লাখ ৮০ হাজার ২০২ জন। ছাত্রদের পাশের হার ৮৯ দশমিক ৩৭ শতাংশ। আর ছাত্রীদের পাশের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৫৪৬ ছাত্র এবং ১৩ হাজার ৬২১ ছাত্রী। চলতি বছর বোর্ডের অধীনে শতভাগ পাশ করেছে ৩০৮ টি স্কুলের পরীক্ষার্থীরা। তবে কোনো স্কুলে শূণ্য শতাংশ পাশ নেই। গত ৩ ফেব্রুয়ারি শুরু এসএসসিতে বোর্ডের মোট পরীক্ষার্থীর ছিল দুই লাখ এক হাজার ৮৬ জন। এর মধ্যে ছাত্র এক লাখ চার হাজার ৪২৩ এবং ছাত্রী ৯৬ হাজার ৬৬৩ জন। বিভাগের আট জেলায় এবার ২৬০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

দেশসেরা রাজশাহী, বিভাগের সেরা জয়পুরহাট

এবারের এসএসসির ফলাফলে দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে পাসের হারের দিক থেকে এবারও সেরা হয়েছে রাজশাহী শিক্ষাবোর্ড। এই বোর্ডে এবার পাসের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। গত বছরও রাজশাহী শিক্ষাবোর্ড পাসের হারে দেশসেরা হয়েছিল।

অন্যদিকে এবার রাজশাহী শিক্ষাবোর্ডে সবচেয়ে বেশি ৯৫ দশমিক ৯৭ শতাংশ পাশের হার উত্তরের জেলা জয়পুরহাটে। রাজশাহী জেলার পাসের হার ৮৭ দশমিক ৮০ শতাংশ। এছাড়া চাঁপাইনবাবগঞ্জের পাসের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ, নাটোরে ৯০ দশমিক ৪২ শতাংশ, নওগাঁয় ৮৯ দশমিক ৯৪ শতাংশ, পাবনায় ৮৯ দশমিক ৫৬ শতাংশ, সিরাজগঞ্জে ৮৯ দশমিক ৩৮ শতাংশ এবং বগুড়ায় ৯২ দশমিক ২৭ শতাংশ।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!