মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৪:০৬ পূর্বাহ্ন

করোনার সবশেষ
করোনা ভাইরাসে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮৩ জন, শনাক্ত হয়েছেন ৭ হাজার ২০১ জন আসুন আমরা সবাই আরও সাবধান হই, মাস্ক পরিধান করি। সামাজিক দূরত্ব বজায় রাখি।  

দেশের আকাশে উড়ে রেকর্ড গড়লেন রিয়াদ

প্যারাগ্লাইডিং এর মাধ্যমে এই প্রথম বাংলাদেশের আকাশে উড়ে রেকর্ড গড়লেন বরিশালের সন্তান মোঃ সামছুল আলম খান রিয়াদ (৩২)। চলতি বছর ২৫ মার্চ স্বাধীনতার সূবর্ণজয়ন্তীকে সামনে রেখেই বান্দরবানের ডিম পাহাড় থেকে প্যারাগ্লাইডিং করে এই রেকর্ড গড়েন বরিশালের এই যুবক।

প্যারাগ্লাইডিং হচ্ছে- আনন্দের উদ্দেশ্যে কিংবা প্রতিযোগিতার উদ্দেশ্যে প্যারাগ্লাইডার ব্যবহার করে উড়ার স্পোর্টস বা খেলা। প্যারাগ্লাইডার হচ্ছে হালকা, অবাধে উড়া, পা ব্যবহার করে চালু করা এক ধরনের গ্লাইডার এয়ারক্রাফট। যেহেতু গ্লাইডার হচ্ছে ইঞ্জিনবিহীন বিমান, তাই প্যারাগ্লাইডারে কোনও ইঞ্জিন ব্যবহৃত হয় না।

বাংলাদেশের পাহাড়ি অঞ্চলসহ আমাদের পার্শ্ববর্তী নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও ভারতের দুর্গম পাহাড়ি অঞ্চলসমূহেই এই প্যারাগ্লাইডিং করা হয়। এশিয়ার এসব দেশগুলো নিয়ে অনুষ্ঠিত এশিয়ান গেমস, সাফ এমনকি অলিম্পিক গেমসেও এই প্যারাগ্লাইডিং প্রতিযোগিতায় অংশগ্রহণের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যেই নেপাল, ভুটান ও ভারতে এটা চালু আছে।

স্বাধীনতার ৫০ বছরে সেই অসাধ্য সাধনের কথাই বললেন তরুণ প্রতিভাবন মোঃ সামছুল আলম খান রিয়াদ। প্যারাগ্লাইডিং এর মাধ্যমে তিনিই বিশ্বের বুকে উড়িয়েছেন লাল সবুজের পতাকা। শখের বসে ২০১৪ সালে তিনি এ প্যারাগ্লাইডিং শুরু করলেও এখন বাংলাদেশের হয়ে পেশাদার প্রতিনিধিত্ব করতে চান।

সামছুল আলম খান রিয়াদ নিজে প্যারাগ্লাইডিং এর উপরে বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত। ইতোমধ্যেই তিনি কয়েকটি দেশে সফলভাবে প্যারাগ্লাইডিং সম্পন্ন করেছেন। বিগত চার বছর ধরে দেশের পাহাড়ি অঞ্চলের বিভিন্ন স্থানে ঘুরে অক্লান্ত প্রচেষ্টা আর সাধনা শেষে তিনি খুঁজে পান প্যারাগ্লাইডিং এর উপযুক্ত স্থান এবং অবশেষে বান্দরবানের ডিম পাহাড় থেকে সফল প্যারাগ্লাইডিং সম্পন্ন করেন রিয়াদ।

তিনি বলেন, এশিয়ান গেমসে ও অলিম্পিকে বাংলাদেশের হয়ে অংশগ্রহণ করতে চাই, এক্ষেত্রে আমি সরকারসহ সংশ্লিস্ট কর্তৃপক্ষের সহযোগিতা চাই।

তিনি আরও বলেন, বাংলাদেশেও যদি প্যারাগ্লাইডিং প্রতিযোগিতা চালু করা যায়, তাহলে এখানে বিদেশিরা আসবে। এতে দেশে প্রচুর পর্যটনের সম্ভাবনা বেড়ে যাবে। একইসঙ্গে দেশের তরুণদের মাঝেও এর ব্যাপক সাড়া মিলবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!