শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৫:১৯ পূর্বাহ্ন

করোনার সবশেষ
করোনা ভাইরাসে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৮ জন, শনাক্ত হয়েছেন ৪ হাজার ১৪ জন। আসুন আমরা সবাই আরও সাবধান হই, মাস্ক পরিধান করি। সামাজিক দূরত্ব বজায় রাখি।  

দেশের আট বিভাগে সাইবার ট্রাইব্যুনাল গঠন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে দায়ের করা মামলার বিচারের জন্য সারা দেশে ৮টি সাইবার ট্রাইব্যুনাল গঠন করেছে সরকার। একই সঙ্গে এসব ট্রাইব্যুনালের অধিক্ষেত্রও নির্ধারণ করে দেওয়া হয়েছে। দেশের আটটি বিভাগীয় শহরে প্রতিষ্ঠিত হবে এসব ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনাল গঠন ও অধিক্ষেত্র নির্ধারণ করে এরই মধ্যে আইন মন্ত্রণালয় থেকে গেজেট জারি করা হয়েছে। এই গেজেট জারির পর ঢাকার ট্রাইব্যুনাল থেকে স্ব স্ব ট্রাইব্যুনালে ৩০ দিনের মধ্যে মামলা স্থানান্তরিত হবে বলে উল্লেখ করা হয়েছে। আইন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম আজ মঙ্গলবার রাতে এই গেজেট জারির তথ্য নিশ্চিত করেছেন।

প্রাপ্ত তথ্যানুযায়ী ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহে এসব ট্রাইব্যুনাল বসবে। ঢাকার ট্রাইব্যুনালে ঢাকা, নরসিংদী, গাজীপুর, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার মামলা; চট্টগ্রামের ট্রাইব্যুনালে চট্টগ্রাম, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলার মামলা; রাজশাহীর ট্রাইব্যুনালে রাজশাহী, সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, নাটোর, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলার মামলা; খুলনার ট্রাইব্যুনালে খুলনা, যশোর, বাগেরহাট, সাতক্ষীরা, মেহেরপুর, নড়াইল, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা ও ঝিনাইদহ জেলার মামলা; বরিশালের ট্রাইব্যুনালে বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা ও ভোলা জেলার মামলা; সিলেটের ট্রাইব্যুনালে সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলার মামলা; রংপুরের ট্রাইব্যুনালে রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, গাইবান্ধা, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলার মামলা এবং ময়মনসিংহের ট্রাইব্যুনালে ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও নেত্রকোনা জেলার মামলার বিচার হবে।

প্রকাশিত গেজেটে বলা হয়েছে, ‘এই প্রজ্ঞাপন জারির অব্যবহিতপূর্বে উক্ত আইনের অধীন এই বিভাগের ২৮ জানুয়ারি, ২০১৩ খ্রিস্টাব্দ তারিখের প্রজ্ঞাপন এস, আর, ও নং ২৭-আইন/২০১৩ দ্বারা ঢাকায় স্থাপিত সাইবার ট্রাইব্যুনালে বিচারাধীন মামলাসমূহ, উহার স্থানীয় অধিক্ষেত্রের (ঢাকা, নরসিংদী, গাজীপুর, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলাসমূহ) মামলাসমূহ ব্যতীত অন্যান্য মামলা, এই প্রজ্ঞাপন জারির ৩০ (ত্রিশ) কার্যদিবসের মধ্যে উক্ত টেবিলের কলাম (৩) এ উল্লিখিত সংশ্লিষ্ট স্থানীয় অধিক্ষেত্র সম্পন্ন সাইবার ট্রাইব্যুনালে স্থানান্তরিত হইবে। ৩। দফা ২ এর অধীন স্থানান্তরিত কোনো মামলা বিচারের ক্ষেত্রে মামলাটি যে পর্যায় হইতে সাইবার ট্রাইব্যুনালে স্থানান্তরিত হইবে, সাইবার ট্রাইব্যুনাল সেই পর্যায় হইতে উক্ত মামলার বিচার কার্য শুরু করিবে।’

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!