রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৬:২৩ অপরাহ্ন

দেশের ৬৫০ প্রাথমিক বিদ্যালয়ের ক্লাসরুম ডিজিটাল হচ্ছে

শিশুদের ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা দেওয়ার চেয়ে ভালো কর্মসূচি আর হতে পারে না বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার (১ ডিসেম্বর) টেলিযোগাযোগ অধিদফতরের সম্মেলন কক্ষে সুবিধাবঞ্চিত প্রত্যন্ত ও দুর্গম অঞ্চলের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা ডিজিটালকরণ প্রকল্পের প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ মন্তব্য করেন তিনি।

টেলিযোগাযোগ অধিদফতরের মহাপরিচালক মো. কামরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রকল্প পরিচালক মো. আবদুল ওয়াহাব ও বিজয় ডিজিটাল’র প্রধান নির্বাহী জেসমিন জুঁই বক্তৃতা করেন।

মন্ত্রী বলেন, শিক্ষার ডিজিটাল রূপান্তরের জন্য দীর্ঘ তিন যুগ ধরে কাজ করে যাচ্ছি। ১৯৯৯ সালে গাজীপুরে ১৩ জন শিক্ষার্থী নিয়ে এই স্বপ্ন বাস্তবায়নের যাত্রা শুরু করি- যা এখন সারাদেশে বিস্তৃত হয়েছে।

এ সময় ডিজিটাল শিক্ষা বিস্তারে মন্ত্রী তার দীর্ঘ পথ চলার চ্যালেঞ্জগুলো তুলে ধরেন।

টেলিযোগাযোগ অধিদফতরের মহাপরিচালক কামরুজ্জামান বলেন, ডিজিটাল শিক্ষা প্রসারে ৬৫০টি প্রাথমিক স্কুল নিয়ে যে অভিযাত্রাটি শুরু হয়েছে তা অভাবনীয় সুফল বয়ে আনবে।

এ প্রকল্পের আওতায় ৬৫০টি প্রাথমিক বিদ্যালয়ের ক্লাসরুমগুলো ডিজিটাল হবে। সেসব ক্লাসে ডিজিটাল টিভি, ল্যাপটপ ও ট্যাব থাকবে। স্কুলে থাকবে ইন্টারনেট সংযোগ।

বেসরকারিভাবে আগে এ ধরনের শিক্ষা ব্যবস্থা দেশে চালু হলেও সরকারিভাবে কোনো প্রকল্প গ্রহণ করে পাঠ্য বিষয় সম্পূর্ণ ডিজিটাল করে ডিজিটাল যন্ত্রের সহায়তায় শিক্ষাদান এই প্রথম।


© All rights reserved 2022 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com