রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৬:৩২ অপরাহ্ন

দেশে দেশে ছড়িয়ে পড়ছে করোনার নতুন ধরন ওমিক্রন

বিশ্বের অনেক দেশে করোনা ভাইরাসের অতি সংক্রমণশীল নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ছে। বুধবার প্রথমবারের মতো সৌদি আরব, জাপান, ব্রাজিল, নাইজেরিয়া ও নরওয়েতে ওমিক্রন শনাক্ত হয়।

মঙ্গলবার নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের অন্তত ২০টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের নতুন এ ধরন। বাস্তাবে এ সংখ্যা আরও বেশি হতে পারে বলে মনে করা হচ্ছে।

গত সপ্তাহে করোনার এ নতুন ধরন দক্ষিণ আফ্রিকা ও এর আশাপাশের কয়েকটি দেশে শনাক্ত হয়। মার্কিন সংবাদমাধ্যমটি বলছে, দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন শনাক্ত হওয়ার আগেই ইউরোপে এর অস্তিত্ব ছিল।

নেদারল্যান্ডসের জাতীয় গণস্বাস্থ্য ও পরিবেশ ইনস্টিটিউট জানিয়েছে, গত ১৯ থেকে ২৩ নভেম্বর করোনার যে কয়েকটি নমুনা তারা সংগ্রহ করেছিলেন, যেগুলোর মধ্য থেকে অন্তত দুজনের করোনার নতুন ধরন ওমিক্রন পজেটিভ এসেছে।

চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, করোনার অন্য যে কোনো ধরনের চেয়ে এ ধরনের মিউটেশন (আচরণ পরিবর্তন) ক্ষমতা বেশি। এ কারণে এটিকে অতি সংক্রমণশীল ধরন হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার এ নতুন ধরনকে ‘ভয়াবহ’ বলে মন্তব্য করেছে।

ইতোমধ্যে যুক্তরাজ্যসহ ইউরোপের অনেকে দেশে ওমিক্রন শনাক্ত হয়। বুধবার নতুন করে জাপান, সৌদি আরব ও নাইজেরিয়ায় ওমিক্রন শনাক্ত হয়েছে।

জাপানের আক্রান্ত ব্যক্তি নামিবিয়া থেকে যাওয়া একজন কূটনীতিক। নাইজেরিয়ায় দুজনের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে। এ ছাড়া সৌদি আরবে যে একজনের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে, তিনি সৌদি আরবেরই নাগরিক।

আল জাজিরার খবরে বলা হয়, বুধবার প্রথমবারের মতো ওমিক্রন শনাক্ত হওয়া দেশগুলোর তালিকায় রয়েছে নরওয়েও। সেখানে অন্তত দুজনের দেহে ওমিক্রনের অস্তিত্ব পাওয়া গেছে। এরা দুজনই দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করে এসেছেন।

একইদিনে ব্রাজিলে অন্তত দুজনের দেহে করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমন ধরা পড়েছে। লাতিন আমেরিকায় এটা ওমিক্রন শনাক্ত হওয়ার প্রথম ঘটনা।


© All rights reserved 2022 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com