রবিবার, ১৩ জুন ২০২১, ১০:৪৫ অপরাহ্ন

দেশে প্রতিদিন যক্ষা রোগে মারা যায় ১৪৪ জন!

দেশে প্রতিদিন যক্ষা রোগে মারা যায় ১৪৪ জন

দেশে প্রতিদিন যক্ষা রোগে মারা যায় ১৪৪ জন

দেশে প্রতিদিন যক্ষা রোগে মারা যায় ১৪৪ জন

শহর প্রতিনিধি : যক্ষা রোগে দেশে প্রতি বছর প্রায় ১ হাজার এমডিআর (মাল্টি ড্রাগ রেজিস্টেন্স) রোগীর সৃষ্টি হয়। এছাড়া প্রতিদিন যক্ষায় আক্রান্ত হয় ৭২০ জন এবং মারা যায় ১৪৪ জন রোগী।

বৃহস্পতিবার (১৯ মে) সকাল ১১ টায় পাবনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রিজ মিলনায়তনে বাংলাদেশ জাতীয় যক্ষা নিরোধ সমিতি (নাটাব) আয়োজিত এক মতবিনিময় সভায় এ তথ্য জানান বক্তারা।

সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, পাবনা টিবি হাসপাতালের জুনিয়র কনসালট্যান্ট ডা. মাসুদুর রহমান। তিনি বলেন, যক্ষা একটি সংক্রামক রোগ। যক্ষা রোগের প্রাথমিক লক্ষণ কাশি ও জ্বর। ক্ষুধামন্দা দেখা দেয়ায় খাওয়ার রুচি থাকেনা। শরীরের যেকোনো স্থানে যক্ষা রোগ হতে পারে। তবে শতকরা ৮০ থেকে ৮৫ ভাগ যক্ষরোগ ছড়ায় ফুসফুসে। নিয়মিত ওষুধ সেবন ও চিকিৎসকের পরামর্শে এ রোগ ভাল হয়।

যক্ষারোগ প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে সমবায় সমিতির নেতৃবৃন্দের সাথে জেলা মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন নাটাব পাবনার সাধারণ সম্পাদক ক্যাপ্টেন (অব.) ডা. আই আই রসুল। বিশেষ অতিথির বক্তব্য দেন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো: হারুন অর রশিদ। যক্ষা বিষয়ক তথ্য উপস্থাপন ও অনুষ্ঠান পরিচালনা করেন নাটাবের সোস্যাল মোবিলাইজার (এসএম) মো: আতাউর রহমান। সভায় বিভিন্ন সমবায় সমিতির ৩০ জন নেতা অংশ নেন।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!