বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী ২০২০, ০১:৫৮ অপরাহ্ন

ধোঁয়ার সঙ্গে যুদ্ধ করতে যাচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডল

দাবানলের তান্ডবের পর এবার ধোঁয়ার সঙ্গে নতুন যুদ্ধ শুরু হল অস্ট্রেলিয়ার। তবে কেবল অস্ট্রেলিয়া নয়, এই যুদ্ধের সাথে পরিচিত হতে পারে সারা বিশ্বের মানুষদের। দীর্ঘ তিন মাস পর অবশেষে অস্ট্রেলিয়ার দাবানল নিয়ন্ত্রণে আনা গেলেও পুরো ধোঁয়ায় ঢেকে গেছে মেলবোর্ন পার্ক।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, সারা বিশ্বে ছড়িয়ে পড়বে এই ধোঁয়া। যা কিনা সারা পৃথিবীর বায়ুমণ্ডলকে ঘিরে একটি সার্কেল তৈরি করবে বলেও সংস্থাটি সতর্ক করেছে।

নাসার কয়েকটি স্যাটেলাইট বেশ কিছুদিন ধরে দাবানলের ধোঁয়ার গতিবিধি পর্যবেক্ষণ করছে। গত ডিসেম্বরের শেষ দিকের ধোঁয়ার গতিবিধি পর্যবেক্ষণ করে এক টুইট বার্তায় নাসা জানায়, ধোঁয়া এরই মধ্যে অর্ধেক পৃথিবী অতিক্রম করেছে। যার প্রভাবে বিভিন্ন দেশের বায়ু দূষিত হয়ে পড়েছে।

নাসা আরো জানিয়েছে, দাবানলের ধোঁয়া গত ৮ জানুয়ারি দক্ষিণ আমেরিকা পর্যন্ত পৌঁছে যায়। এর প্রভাবে সেখানকার আকাশ কুয়াশাচ্ছন্ন হয়ে পড়ে। তাছাড়া সূর্যাস্ত ও সূর্যোদয়ের সময় সেখানকার আকাশ রঙ্গিন দেখায়। অপরদিকে নিউজিল্যান্ডের আকাশও দূষিত করেছে এই ধোঁয়া।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানলের আগুনে প্রায় ১০ মিলিয়ন হেক্টর (১০,০০,০০০ বর্গকিলোমিটার) গুল্ম, বন এবং পার্ক পুড়ে গেছে। শুধু তাই নয়, এ কারণে প্রায় ২ হাজারেরও বেশি বাড়িঘর ধ্বংস হয়ে গেছে।
এ ঘটনায় কমপক্ষে ২৮ জনের প্রাণহানি ঘটেছে। স্থানীয় পুলিশ ইচ্ছাকৃতভাবে আগুন লাগানোর দায়ে শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে।


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!