বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৩:০৮ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

নাটোরে ‘সততা স্টোর’; দোকানি ছাড়াই চলবে দোকান

নাটোরে দোকানি ছাড়াই চলবে দোকান

image_pdfimage_print

উত্তরবঙ্গ ডেস্ক : নেই কোনো দোকানি, নেই নজরদারি ক্যামেরা। জিনিসপত্রের গায়ে দাম লেখা রয়েছে। সেই দাম অনুযায়ী খাতা-কলম বা অন্য কোনো শিক্ষা সামগ্রী নিয়ে নির্ধারিত বাক্সে রাখতে হবে টাকা। এভাবে কোনো দরদাম ছাড়াই শিক্ষার্থীরা কেনাকাটা করতে পারবে ‘সততা স্টোর’ থেকে। এই দোকান থেকে শিক্ষার্থীরা যেমন সহজে নিজেদের প্রয়োজনীয় জিনিস কিনতে পারবে, তেমনি রাখতে পারবে সততার স্বাক্ষর।

নাটোরের বাগাতিপাড়ার তমালতলা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সততা অনুশীলনের সুযোগ করে দেওয়ার জন্য ওই স্কুলের একটি কক্ষে উপজেলার প্রথম ‘সততা স্টোর’ নামে এমন ব্যতিক্রমী দোকানের উদ্বোধন করা হয়েছে। বুধবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী শেখ ওই দোকানের উদ্বোধন করেন।

এসময় সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভায় স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি আ. কাদেরের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ওই স্কুলের প্রধান শিক্ষক খন্দকার মোখলেছুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) আহসান হাবিব জিতু, উপজেলা প্রেসক্লাব সভাপতি মাহাতাব উদ্দিন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম মাসুম প্রমুখ।

এই অভিনব উদ্যোগের বিষয়ে স্কুলের প্রধান শিক্ষক খন্দকার মোখলেছুর রহমান জানান, মূলত শিক্ষার্থীদের মাঝে সততার চর্চার উদ্দেশ্যেই দোকানটি প্রশাসনের সহযোগিতায় করা হয়েছে। এটিকে সততার প্র্যাকটিক্যাল ক্লাসও বলা যেতে পারে। নির্দিষ্ট কিছু নির্দেশনা মেনে ওই বিপণি থেকে তাদের প্রয়োজনীয় যেকোনো পণ্য কিনতে পারবে শিক্ষার্থীরা। দোকানের চারপাশের তাকে সাজানো আছে কলম, পেনসিল, খাতা, রাবারসহ বিভিন্ন রকমের শিক্ষা সামগ্রী। দোকানের একটি পণ্য অতিরিক্ত নিলে বা টাকা না দিলে দেখার কেউ নেই। তবু সবাই সততার পরীক্ষায় পাস করতে পারে কিনা তাই দেখার জন্য এই অভিনব ব্যবস্থা।

তিনি বলেন, প্রতিদিন স্কুল চলাকালীন সময় পর্যন্ত ওই দোকানটি খোলা থাকবে। আর কেবলমাত্র স্কুলের শিক্ষার্থী-শিক্ষকরাই এ দোকান থেকে পণ্য ক্রয় করতে পারবে। দিন শেষে হিসেব নিকেশ করা হবে।

ওই স্কুলের জীববিজ্ঞান বিষয়ের শিক্ষিকা নাজনীন সুলতানা জানান, এই চর্চা শিক্ষার্থীদের ওপর সুপ্রভাব ফেলবে। সততা স্টোরের মাধ্যমে দুর্নীতির প্রতি ঘৃণা আর সততার প্রতি আকর্ষণ সৃষ্টি করবে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে।

শিক্ষার্থী তানিসা জানায়, তারা সততা চর্চার সুযোগ জীবনে এই প্রথমবার পেয়েছে। সে সুযোগ কাজে লাগাব না কেন?

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!