বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৬:০৯ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

নিম্নমানের চাল মেশিনে চিকন করে বাজারজাত, ঠকছেন ক্রেতারা

image_pdfimage_print

basmatiriceWar20151028170713পাবনা প্রতিনিধি : নিম্নমানের ও  মোটা চাল মেশিনে কেটে চিকন (সরু) করে বাজারজাত করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার বেশ কয়েকটি রাইস মিলে মোটা চাল ছেঁটে চিকন ও পলিশ (মসৃণ) করার পর পলিথিন-চটের বস্তায় ভরে বিভিন্ন লোভনিয় নামে তা বিক্রি করা হচ্ছে।

বিষয়টি জানার পরও সংশ্লিষ্ট কর্মকর্তারা কোনো ব্যবস্থা গ্রহন করছেন না বলেও অভিযোগ রয়েছে। ফলে সাধারণ ক্রেতারা একদিকে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। অন্যদিকে নিম্ন মানের চাল খেয়ে নানা রকম অসুখের শিকার হচ্ছেন।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, সহজ যোগাযোগের কারণে ঈশ্বরদী গুরুত্বপূর্ণ এলাকা। সে কারণে এখানে উত্তরাঞ্চলের বৃহৎ চালের মোকাম গড়ে উঠেছে। ছোট বড় প্রায় সাত শতাধিক ধান চাতাল রয়েছে এ এলাকায়।

সূত্র জানায়, অটোরাইস মিলে ভালো ব্যবসা হওয়ায় অনেক মালিক মোটা চাল ছেঁটে চিকন করার প্রকল্প হাতে নিয়েছেন। তাঁরা দীর্ঘদিন থেকে নিম্নমানের ইরি ধানের মোটা চাল ছেঁটে চিকন করে বাসমতি, কাটারিভোগসহ নামি-দামি চালে নাম দিয়ে বাজারজাত করে আসছেন।

এ ব্যাপারে কনজ্যুমার অ্যাসোসিয়েশান অব বাংলাদেশ (ক্যাব) পাবনা শাখার সাধারণ সম্পাদক জেবুন্নেচ্ছা ববিন বলেন, এ বিষয়ে প্রশাসন অবহিত থাকলেও তা ব্যবস্থা নেওয়া হয় না।

পাবনা জেলা খাদ্য নিয়ন্ত্রক মো, মাঈন উদ্দিন বলেন, বিষয়টি তারাও শুনেছেন। তবে সুনির্দিষ্ট করে কেউ অভিযোগ জানায়নি। তাই ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি।

পাবনার সিভিল সার্জন ডা. সাইফুদ্দিন ইয়াহিয়া বলেন, এ ধরনের চাল স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ ও ক্ষতিকর।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!