বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৩:১৮ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বর্ষবরণ

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বর্ষবরণ

image_pdfimage_print

ঈশ্বরদী প্রতিনিধি : ‘নিরাপদ, সাশ্রয়ী, পরিবেশবান্ধব পরমাণুর শান্তিপূর্ণ ব্যবহার’ এই শ্লোগাণে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বর্ণাঢ্য আয়োজনে পহেলা বৈশাখে বর্ষবরণ উদ্যাপন করেছে।

সকালে রূপপুর হাই স্কুল হতে ছাত্র-শিক্ষক, ম্যানেজিং কমিটি ও এলাকার গণ্যমান্য ব্যক্তির উপস্থিতিতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হলে এলাকাবাসীর মধ্যে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। এই শোভাযাত্রায় প্রকল্পে কর্মরত রাশিয়ান ও এলাকার সাধারণ মানুষ স্বত:স্ফূর্তভাবে অংশগ্রহণ করলে শোভাযাত্রা বিশাল আকার ধারণ করে।

শোভাযাত্রা শেষে স্কুলের মিলনায়তনে ম্যানেজিং কমিটির সভাপতি ও মুক্তিযোদ্ধা হবিবুল ইসলাম হব্বুলের সভাপেিত্ব এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় অতিথি হিসেবে বক্তব্য রাখেন, প্রকল্পের প্রধান প্রকৌশলী ড. ইঞ্জিনিয়ার আব্দুর রাজ্জাক, মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এফ এম মিজানুর রহমান, রাশিয়ান ফেডারেশনের এ্যাটমষ্ট্রয় এক্সপোর্টের উপ-পরিচালক ইয়াকুব কারিনভ, উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা আছমা বেগম, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও শ্রমিক নেতা রশীদুল্লাহ, জেলা পরিষদের সদস্য সাইফুল ইসলাম বাবু মন্ডল ও ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি স্বপন কুমার কুন্ডু।

ম্যানেজিং কমিটির সদস্য রেজাউল করিম রাজার সঞালনায় এসময় অতিথিদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, রাশিয়ান এ্যাটোমষ্ট্রয় এক্সপোর্টের মিস্ ইনগা, প্রকল্পের বৈজ্ঞানিক তথ্য কর্মকর্তা সৈকত আহমেদ, সাইট ইনরচার্জ রুহুল কুদ্দুস, বৈজ্ঞানিক কর্মকর্তা নূরে আলম, প্রকৌশলী মনোয়ারুল ইসলাম , প্রধান শিক্ষক শাজাহান আলী প্রমূখ।

আলোচনা সভায় বক্তরা বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন এই বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের জন্য তাঁর জামাতা পরমাণু বিজ্ঞানী মরহুম ওয়াজেদ আলী মিঞা ১৯৯৯ সালে প্রথম উদ্যোগ গ্রহণ করেন। ওই সময় রূপপুরে এক জনসমাবেশে তিনি এই প্রকল্প বাস্তবায়ন হবেই বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছিলেন বলে বক্তারা স্মৃতিচারণ করেন।

শেষ পর্যন্ত বঙ্গবন্ধু কণ্য ও মরহুম ওয়াজেদ আলী মিঞার সহধর্মিনী বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্পের চলমান নির্মাণ কাজের উদ্যোগ নেয়ায় এলাকাবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণে হওয়ায় জনসাধারণের মধ্যে বিপুল প্রাণচাঞ্চল্য সৃষ্টি হয়েছে বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

আলোনা শেষে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের উপর নির্মিত একটি ভিডিও প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। শিক্ষক মাসুদ রানার নেতৃত্বে স্কুলের ছাত্ররা সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃতি ও সংগিত পরিবেশন করে। প্রকল্পের পক্ষ হতে সকল ছাত্রের হাতে পরমাণু বিষয়ক পুস্তিকা এবং ছাতা বিতরণ করা হয়।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!