বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৪:৩৩ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

‘নো কার ডে’

image_pdfimage_print

রাজধানীতে ১৮ ফ্রেব্রুয়ারি ‘প্রাইভেটকার ফ্রি ডে’ বা ব্যক্তিগত গাড়ি চালানো থেকে বিরত থাকার জন্য বিশেষ প্রচারণা চালাচ্ছেন একদল যুবক। এরই মধ্যে এই প্রচারণাকে দ্রুত গতিতে সবাইকে জানাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ‘নো কার ডে’ নামের পেজ খোলা হয়েছে।

দেশের জ্বালানি ব্যয় ও প্রধান সমস্যা যানজট থেকে মুক্তির জন্য সবার সহযোগিতা চেয়ে ১৮ ফেব্রুয়ারি ‘নো কার ডে’ পালনের অনুরোধ জানান হয়েছে ওই পেজ থেকে।

পেজটির পোস্টে দেখা যায়, রাজধানীর বিভিন্ন সড়কে প্ল্যাকার্ড হাতে নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ পড়ুয়া ছেলে-মেয়েরা দাঁড়িয়ে রয়েছে। আর প্ল্যাকার্ডে লেখা রয়েছে-‘গাড়ির সাথে আড়ি ১৮ ফেব্রুয়ারি।’

‘নো কার ডে’ দিবস প্রথম পালিত হয় চীনে ২০০৭ সালে। এরপর প্রাইভেটকারকে একদিনের জন্য বুড়ো আঙ্গুল দেখিয়েছে ইউরোপের একাধিক দেশ। এদিকে ২০১৫ সালে সংযুক্ত আরব-আমিরাতের রাজধানী দুবাইয়ে ‘কার ফ্রি ডে’ পালন করা হয়েছে। জাতীয় পরিবেশ দিবস উপলক্ষে ‘কার ফ্রি ডে’ পালন করা হয়।

পেজটিতে আরও বলা হয়েছে, খুব জরুরি না হলে সপ্তাহে একদিন ব্যক্তিগত গাড়ি রাস্তায় না বের করতে। এই দিবস পালিত হলে মানুষের চিন্তা ধারার পরিবর্তন হবে। একদিনের স্বাচ্ছন্দে চলাচলের ত্যাগের বিনিময়ে শহরের কত পরিবর্তন হয়।

সব বড় বড় করপোরেট অফিসে যেয়ে তাদের প্রধান কর্তাকে অনুরোধ করা হবে, যেন তার অফিসের কর্মচারীদের ১৮ ফেব্রুয়ারি ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করেন। গ্রামীণফোন, রবি, ইউনিলিভার, মোবিল, বসুন্ধারা, প্রাণ, বিভিন্ন ব্যাংক ইত্যাদি করপোরেট জায়ান্ট গুলোর অফিসে গিয়ে প্রচারণা চালাবে এমন কথাও ওই পেজে উল্লেখ রয়েছে।

এতে আরও বলা হয়, যদি ১৮ ফেব্রুয়ারি সফল হওয়া যায় তাহলে সরকারের সংশ্লিষ্ট মহলে সপ্তাহের একটি দিন ‘No Car Day’ করা যায় কিনা, এটা নিয়ে আলোচনার প্রস্তাব রাখা হবে। এই ক্যাম্পেইনটা ঢাকা দিয়ে শুরু হলেও পরবর্তীতে বড় বিভাগীয় শহরে চালু করা যাবে বলেও উল্লেখ করা হয় ওই পোস্টে।

ওই পেজের পোস্টের নানা মতামতে দেখা যায়, প্রায় হাজারের উপর মানুষ ‘প্রাইভেটকার ফ্রি ডে’ পালনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!