রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০২:০১ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পদত্যাগের ঘোষণা ব্রিটিশ প্রধানমন্ত্রীর

পদত্যাগের ঘোষণা ব্রিটিশ প্রধানমন্ত্রীর!

image_pdfimage_print
পদত্যাগের ঘোষণা ব্রিটিশ প্রধানমন্ত্রীর!

পদত্যাগের ঘোষণা ব্রিটিশ প্রধানমন্ত্রীর!

আন্তর্জাতিক ডেস্ক : গণভোটে ব্রিটিশ জনগণ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে রায় দেয়ায় পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

ভোটের চূড়ান্ত ফলাফল ঘোষণার পর শুক্রবার (২৪ জুন) ভোরে ব্রিটেনের প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ নং ডাউনিং স্ট্রিটে এক সংবাদ সম্মেলনে আবেগাপ্লুত ভাষণে ডেভিড ক্যামেরন প্রধানমন্ত্রীর পদ থকে পদত্যাগের ঘোষণা দেন। ব্রিটেনের ইইউতে থেকে যাওয়ার পক্ষে ব্যাপক প্রচারণা চালিয়েছিলেন তিনি।

আগামী অক্টোবর মাসের মধ্যে সরে যাওয়ার ঘোষণা দিয়ে নিজের বক্তব্যে ক্যামেরন বলেন, ব্রিটিশ জনগণের মনোভাবকে অবশ্যই শ্রদ্ধা করতে হবে।

ক্যামেরন আরও জানান, গণভোটের প্রেক্ষিতে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর পদে থাকবেন। তবে এরপরই রক্ষণশীল দলের সম্মেলনের মধ্য দিয়ে নতুন কোনো নেতার হাতে শাসনভার তুলে দিয়ে সরে যাবেন তিনি।

বৃহস্পতিবার (২৩ জুন) অনুষ্ঠিত গণভোটের ফলাফলে এক কোটি ৭৪ লাখ ১০ হাজার ভোটার (৫১ দশমিক ৯ শতাংশ) ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে রায় দেন। অপরদিকে ‘ব্রেক্সিট’ বলে অভিহিত ব্রিটেনের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার ক্যাম্পেইনের বিপক্ষে ভোট দেন ১ কোটি ৬১ লাখ ৪১ হাজার ভোটার (৪৮ দশমিক ১ শতাংশ)। ব্রিটেনজুড়ে ভোট পড়ার হার ছিলো ৭২ শতাংশ। রাজধানী লন্ডন ও স্কটল্যান্ডে ইইউতে থেকে যাওয়ার পক্ষে ব্যাপক ভোট পড়লেও ওয়েলস এবং ইংল্যান্ডের গ্রামাঞ্চলের জনগণ ব্যাপক হারে রায় দেন ব্রেক্সিটের পক্ষে। নর্দার্ন আয়ারল্যান্ডে হয় হাড্ডাহাড্ডি লড়াই। এ পরিস্থিতিতে স্কটল্যান্ড ব্রিটেন থেকে বেরিয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অপরদিকে ব্রেক্সিটের ধাক্কায় টালমাটাল ব্রিটেনের মুদ্রা পাউন্ড। ১৯৮৫ সালের পর পাউন্ডের দরের সবচেয়ে বড় পতন হয়েছে শুক্রবার। এছাড়া কম বেশি ধাক্কা খেয়েছে বিশ্বের বিভিন্ন শেয়ারবাজার।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!