শুক্রবার, ১৪ অগাস্ট ২০২০, ০১:৫৫ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পবিত্র মদিনায় মডেলদের খোলামেলা ছবির ফটোশুট, কঠোর সমালোচনায় সৌদিরা

বিনোদন : জনপ্রিয় ম্যাগাজিন ভোগের সৌদি আরব সংস্করণ ‘ভোগ-অ্যারাবিয়া’র আয়োজনে সৌদি আরবের মদিনার আল-উলা এলাকায় মডেল ফটোশুট করা হয়েছে। ওই ফটোশুটে কেট মসের মতো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সুপার মডেলদের দেখা যাচ্ছে খোলামেলা আঁটসাঁট পোশাকে।

ফটোশুটের এলাকাটি মুসলমানদের পবিত্র স্থান মদিনা শহর থেকে ৩০০ কিলোমিটারের মধ্যে বলে জানা গেছে। মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক জনপ্রিয় ভোগ ম্যাগাজিন তার সৌদি আরব সংস্করণে গত ৮ জুলাই এমন কিছু ছবি প্রকাশ করে।

২৪ ঘণ্টা ধরে চলা ওই শুটে অংশ নেন কেট মস, মার্সিয়া কার্লা বসকোনো, ক্যানডিস সোয়েনপোল, জর্ডান ডান, জিয়াও ওয়েন এবং অ্যালেক ওয়েকের মতো মডেলরা। ফটোশুটটির আয়োজন করেছেন লেবানীয় ডিজাইনার এলি মিজরাহি।

এদিকে সৌদি আরবের মদিনায় ‘ভোগ-অ্যারাবিয়া’ ম্যাগাজিনের ফটোশুট নিয়ে উঠেছে প্রবল বিতর্ক। পবিত্র নগরি মদিনায় এমন খোলামেলা ছবি প্রবল আপত্তির সৃষ্টি করেছে সৌদি আরবের মুসলিম সম্প্রদায়ের মধ্যে। এক সৌদি বাসিন্দা টুইট পোস্টে লিখেছেন, ‘সৌদি আরব প্রশাসন নারীদের গাড়ি চালানোর স্বাধীনতা দেয় না, অথচ এরকম খোলামেলা ছবি তোলার আয়োজন করেছে।’ সোমাইয়া কামাল নামের এক আরবী নারী টুইট করেন, আল উলা এলাকায় বিদেশি একটি ম্যাগাজিন আমাদের সংস্কৃতিকে অবমাননা করে যে ফটোশ্যুট করেছে; তা বিশ্বাসীদের বিশ্বাসের স্তম্ভ ধরে নাড়া দিয়েছে। ব্যথিত করেছে তাদের হৃদয়কে। মোহাম্মদ তোবা নামের অপর একজন লেখেন, কি আশ্চর্য ধাঁধাঁ। যখন হাজিয়া সোফিয়ায় আবার আযানের ধ্বনি উঠছে, ঠিক তখনই নগ্ন নারীদের পৃথিবীর পবিত্রতম বালুকাভূমিতে প্রদর্শন করা হচ্ছে।

সৌদি নারীদের প্রকৃত দুর্দশা তুলে ধরে হায়াত ইয়ামানি নামের এক নারী লিখেছেন, লুজেইন হাথৌলের মতো সৌদি নারীদের যখন ন্যায়সঙ্গত দাবির জন্য কারাবাস দেওয়া হয়েছে, ঠিক তখনই আল্লাহ প্রেরিত দূতের শহরে সুপারমডেলদের অর্ধ-নগ্ন হয়ে ছবি তোলার অনুমতি দেওয়া হয়েছে ।

এদিকে মধ্যপ্রাচ্য ভিত্তিক মিডল ইস্ট মনিটর এর এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে তেলের ওপর থেকে অর্থনৈতিক নির্ভরশীলতা কমিয়ে আনার চেষ্টা করছে সৌদি রাজপরিবার। ভবিষ্যতে অর্থনীতির চাকাকে সচল রাখতে পর্যটন শিল্পের ওপর নজর দিচ্ছে দেশটি। তারই ধারাবাহিকতায় সৌদি পর্যটনকেন্দ্রগুলো জনপ্রিয় করতে এমন ফটোশুটের আয়োজন করা হয়েছে।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

Posted by News Pabna on Monday, August 10, 2020

© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!