বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৪:০৯ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের সাইট লাইসেন্স প্রদান

পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের সাইট লাইসেন্স প্রদান

image_pdfimage_print
পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের সাইট লাইসেন্স প্রদান

পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের সাইট লাইসেন্স প্রদান

ঢাকা অফিস : পরমাণু বিদ্যুৎ কেন্দ্র করার জন্য বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনকে সাইট লাইসেন্স দিয়েছে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২১ জুন) সন্ধ্যায় ঢাকার একটি হোটেলে পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী আলী জুলকার নাইনের হাতে এ সার্টিফিকেট তুলে দেন বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ডা. নঈম চৌধুরী।

পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের ক্ষেত্রে এ লাইসেন্স গুরুত্বপূর্ণ। এই লাইসেন্স পাওয়ার ফলে পাবনার রূপপুরের পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল বর্তমান সরকারের ফাস্ট ট্রাকের এই মেগা প্রকল্পটি।

প্রকল্পের মাটি, পানি, পরিবেশ, নিরাপত্তা ব্যবস্থা ও প্রযুক্তি পরীক্ষা নিরীক্ষার পরই চূড়ান্ত এই সার্টিফিকেট দিলো দেশের একমাত্র পরমাণু নিয়ন্ত্রণকারী সংস্থাটি।

অনুষ্ঠানের প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান অনুষ্ঠানে তার বক্তব্যে বলেন, এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ বিশ্বে একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি নির্ভর জাতির সম্মান অর্জন করবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান বলেন, সারাবিশ্বে প্রযুক্তি নির্ভর জ্ঞানের চর্চায় যুক্ত হচ্ছে বাংলাদেশ। ফলে, বিজ্ঞানের সর্বশেষ ধাপের অনুশীলন এবং গবেষণার নতুন নতুন ক্ষেত্র আবিষ্কারে বাংলাদেশি বিজ্ঞানীদের আলো ছড়ানোর পথ উন্মুক্ত হবে।

তিনি বলেন, সারাবিশ্বে পরিচ্ছন্ন, পরিবেশ বান্ধব, সস্তা ও প্রযুক্তি নির্ভর জ্বালানি হিসেবে পরমাণু বিদ্যুতের সুনাম রয়েছে। সবচেয়ে বড় বিষয় হলো এই প্রযুক্তিটি জাতিকে জ্ঞানের সর্বশেষ পর্যায়ে নিয়ে যায় এবং এই জ্ঞান ধীরে ধীরে পুরো জাতির মধ্যে ছড়িয়ে পড়ে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব সিরাজুল হক তার বক্তৃতায় বলেন, পরমাণু বিদ্যুৎ প্রকল্পটি আমাদের একটি ‘ড্রিম প্রজেক্ট’। এর স্বপ্ন দেখেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। বন্ধু প্রতীম রাশিয়ান ফেডারেশন এটা বাস্তবায়নে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ায় তাদের ধন্যবাদ না জানানোর সুযোগ নেই।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনোয়ার হোসেন, এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান, রাশিয়ান পরমাণু সংস্থা রোসাটমের ডেপুটি সিইও নিকোলাই স্পাস্কসি, রাশিয়ার পরমাণু রেগুলেটরি সংস্থা রোসটেক নজরের ডেপুটি চেয়ারম্যান আলেক্সাই ফেরাপনটেভ প্রমুখ।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!