রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১২:০৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পশ্চিমবঙ্গ থেকে কাউকে বের করার সাহস বিজেপির নেই: মমতা

মমতা

image_pdfimage_print

আসামের মতো ভারতের দক্ষিণের রাজ্য কর্ণাটকে এনআরসি নয় বরং বিদেশি নাগরিকদের কাগজপত্র যাচাই-বাছাই করার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

অনুপ্রবেশকারীদের আটকের জন্য বন্দিশালাও শিগগিরই খোলা হবে। এদিকে, অবৈধ আখ্যা দিয়ে পশ্চিমবঙ্গ থেকে কাউকে বের করে দেয়ার সাহস বিজেপির নেই বলে মন্তব্য করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জনগণকে আতঙ্কিত না হওয়ারও পরামর্শ দেন তিনি।

১৯ লাখ বাসিন্দা বাদ পড়ায় ভারতের আসামে নাগরিক তালিকা নিয়ে সংকট যখন তুঙ্গে, ঠিক তখনই সুপ্রিম কোর্টের নির্দেশে এনআরসির সমন্বয়ক প্রতীক হাজেলাকে বদলি করা হলো। এখন তালিকার ভুল-ক্রটি শুধরাতে নতুন সমন্বয়ক খোঁজার কাজ চলছে। আগামী কয়েকদিনের মধ্যেই এ পদে নিয়োগ চূড়ান্ত হবে বলে জানিয়ছে রাজ্য কর্তৃপক্ষ।

আসাম নিয়ে জটিলতার মধ্যে কর্ণাটকে এনআরসি করার সিদ্ধান্ত থেকে আপাতত সরে এলো রাজ্য সরকার। তবে বাংলা ভাষাভাষী ও বিদেশি যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে, তাদের বিরুদ্ধে অভিযান চালানোর ঘোষণা দেয়া হয়েছে। রাজ্যটির ক্ষমতাসীন বিজেপি নেতাদের অভিযোগ, কেবল ব্যাঙ্গালুরুতেই ৫০ হাজার বাংলাভাষী রয়েছেন।

এ অবস্থায় পশ্চিমবঙ্গে এনআরসি করতে তোড়জোর চালানো বিজেপিকে এক হাত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার এক সমাবেশে তিনি বলেন, ভোটাধিকার যাদের আছে, তাদের বিদেশি আখ্যা দিয়ে রাজ্য ছাড়া করার ক্ষমতা গেরুয়া শিবিরের নেই।

ভারতে মহারাষ্ট্র, উত্তরপ্রদেশসহ অন্যান্য রাজ্যেও এনআরসি বাস্তবায়নে প্রক্রিয়া চালাচ্ছে বিজেপি সরকার।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!