মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৬:৫৬ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাওনা ৩০ কোটি টাকা: পাবনায় পাট ব্যবসায়ীদের সংবাদ সম্মেলন

image_pdfimage_print

বার্তা সংস্থা পিপ, পাবনা : বিজেএমসি’র কাছে পাওনা ৩০ কোটি টাকা পরিশোধের দাবীতে পাবনার ক্ষুদ্র পাট ব্যবসায়ীরা সংবাদ সম্মেলন করেছে।

আজ শনিবার (১৮ জুলাই) দুপুরে পাবনা প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে পাট ব্যবসায়ীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন সাথিয়া উপজেলার ক্ষুদ্র পাট ব্যবসায়ী শ্রী কার্তিক চন্দ্র্র সাহা।

লিখিত বক্তব্যে তিনি জানান, পাবনার ৩০ জন ক্ষুদ্র পাট ব্যবসায়ীর বিজেএমসি’র কাছে ৩০ কোটি টাকা বকেয়া আছে। ২০১৬-১৭ অর্থবছর থেকে ২০১৯-২০ অর্থ বছর পর্যন্ত বিজেএমসি ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছ থেকে পাট ক্রয় করেছে। কিন্তু টাকা পরিশোধ করেনি।
ব্যবসায়ীরা অনেকেই ব্যাংক ঋণ নিয়ে পাট কিনেছিলেন। সেই ঋণ পরিশোধ করতে না পারায় ব্যাংকের কাছে মামলা খেতে হয়েছে। সরকার ইতোমধ্যে বিজেএমসি নিয়ন্ত্রিত ২৫টি জুট মিল বন্ধের ঘোষণা দিয়েছেন। কিন্তু মিল শ্রমিকদের পাওনা পরিশোধের ঘোষণা দিলেও পাট ব্যবসায়ীদের পাওনা পরিশোধের কোন সুনির্দিষ্ট দিক নির্দেশনা দেন নাই।

ফলে পাবনাসহ দেশের ক্ষুদ্র পাট ব্যবসায়ীরা অনিশচয়তায় ভুগছে।

পাওনা টাকা না পেয়ে অনেক পাট ব্যবসায়ী পুজি হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে। তাদের পরিবারের ছেলে মেয়েদের শিক্ষা, চিকিৎসা সহ বিভিন্ন ব্যয় মিটানো দূরূহ হয়ে পড়েছে। পরিবার পরিজন নিয়ে তারা মানবেতর জীবন যাপন করছেন।

এ দূর্যোগপূর্ন সময়ে পাবনার পাট ব্যবসায়ীদের পাওনা ৩০ কোটি টাকা পরিশোধে প্রয়োজনীয় ব্যবস্থার গ্রহনের মাননীয় প্রধানমন্ত্রীর সদয় হস্তক্ষেপ কামনা করেন তারা।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন চাটমোহর উপজেলার ক্ষুদ্র পাট ব্যবসায়ী আ. কুদ্দুস সরকার, বেড়া উপজেলার পাট ব্যবসায়ী মো. আ. লতিফ।

সংবাদ সম্মেলনে বিজেএমসি’র নিকট পাওনাদার পাবনার ৩০ জন ক্ষুদ্র পাট ব্যবসায়ী উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে বলা হয়, জেলায় প্রায় ৩৫ জন ক্ষুদ্র পাট ব্যবসায়ী ২০১৬ সাল থেকে চলতি বছর পর্যন্ত (বিজেএমসির) নিটক ২৬৪ কোটি টাকা ও বন্ধকৃত আদমজী জুটমিলের নিটক প্রায় ১০ কোটি টাকা বকেয়া পাওনা রয়েছে।

এই বকেয়া অর্থ পরিশোধের জন্য সংশ্লিষ্ঠ মন্ত্রণালয়ে ও প্রতিষ্ঠানে যোগাযোগ করার পরেও কোন লাভ হচ্ছে না। এমত অবস্থায় এই অঞ্চলের ক্ষুদ্র পাট ব্যবসায়ীরা মানবেতর জীবন যাপন করছে।

সরকারি যদি এই বকেয়া পাওনা অর্থ পরিশোধের জন্য ব্যবস্থা গ্রহণ না করে তাহলে উচ্চতর আদালতের আশ্রয় গ্রহণসহ পরবর্তিতে কঠোর কর্মসূচি ঘোষনা করা হবে বলে জানান ব্যবসায়ীরা।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!