ঢাকাবুধবার , ১৮ মে ২০২২

পাবনায় ১৬ দফা দাবিতে আদিবাসীদের জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও

News Pabna
মে ১৮, ২০২২ ১০:২৬ অপরাহ্ণ
Link Copied!

 

রবিউল রনি: দেশব্যাপী কর্মসূচির অংশ হিসাবে ১৬ দফা দাবিতে বিক্ষোভ মিছিল জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও ও জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করেছে জেলার আদিবাসী পরিষদ কমিটি।

আদিবাসীদের আদিবাসী হিসেবে স্বীকৃতি সমতলে পৃথক মন্ত্রণালয়, ভূমি কমিশন গঠন ও রাজশাহীতে সেচ পানি না পাওয়ায় পাবনার দুই আধিবাসী কৃষকের আত্মহত্যার বিচারসহ ১৬ দফার দাবিতে উক্ত কর্মসূচি পালন করা হয়।

বুধবার (১৮ মে) বেলা ১ টায় আদিবাসী পরিষদ জেলা কমিটির সভাপতি রামপ্রসাত মাহাতোর নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে প্রতিবাদ সভা বিক্ষোভ ও বক্তব্য প্রদান করে জেলা আদিবাসি পরিষদের সদস্যরা।

এ সময় বক্তব্যে আদিবাসী পরিষদের পাবনা জেলা কমিটির সভাপতি রামপ্রসাত মাহাতো বলেন, আমরা মাননীয় প্রধানমন্ত্রীকে জানাতে চাই আমরা আদিবাসীদের আদিবাসী হিসেবে স্বৃকীতি দিতে হবে। সেই সাথে আমরা সমতলে অধিবাসীদের জন্য পৃথক পৃথক মন্ত্রণালয় গঠন করা এবং দখলি শর্তে খাস জমি , বসতভিটা , কবরস্থান ও ভূমি কমিশন গঠন করতে হবে।

এ ছাড়াও তিনি আরো বলেন, সম্প্রতি রাজশাহীর গোদাগাড়ীতে সেচ জমিতে পানি না পেয়ে বিষপানে আত্মহত্যা করা অভিনার্থ মাডি ও রবি মার্ডির মৃত্যুর ঘটনার সুষ্ঠ তদন্তের মাধ্যেমে আমরা ন্যয়বিচার করা সহ আমাদের সকল দাবি মানতে হবে। অন্যথায় আমরা আগামীতে আরো কঠোর আন্দোলনে যাবো।

এ সময় উক্ত প্রতিবাদ সভায় জেলা আদিবাসী পরিষদের জেলা কমিটির সাধারণ সম্পাদক আশিক চন্দ্র বানিয়াস ও সাংগঠনিক সম্পাদক শ্রী চন্ডি কুমার বাগদিসহ প্রায় ৩৫০ জন আধিবাসী পরিষদের সদস্যরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বসে ঘন্টাব্যাপী অবস্থান প্রতিবাদ সভা করেন।

প্রতিবাদ সভা শেষে পাবনা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করে জেলা আদিবাসী পরিষদ কমিটির সদস্যরা।