রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৫:১৭ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনার অধিকাংশ রাস্তাঘাট নাজুক, বাড়ছে দুর্ভোগ

image_pdfimage_print

নিজস্ব প্রতিবেদক : পাবনা জেলার ৯ পৌরসভার অধিকাংশ পাকা ও কাঁচা সড়কের বেহাল অবস্থা। কোনো কোনো সড়কের এমন হাল হয়েছে সেসব সড়ক চলাচলের জন্য অনুপোযগী হয়ে পড়েছে।

সামান্য বৃষ্টিতেই এসব পৌরসভার অধিকাংশ ভাঙা রাস্তায় পানি জমে অচলাবস্থার সৃষ্টি হয়। এই ৯ পৌরসভার মধ্যে ৪টি রয়েছে প্রথম শ্রেণির পৌরসভা। কিন্তু তাতেও সুফল পাচ্ছে না পৌরবাসী।

১৮৭৬ সালে প্রতিষ্ঠিত পাবনা পৌরসভাটি অনেক বছর আগেই প্রথম শ্রেণির মর্যাদা পেয়েছে। কিন্তু এখনও পৌরবাসী অনেক সেবা বা সুবিধা থেকে বঞ্চিত।
এই পৌরসভার নিউমার্কেট সড়ক, পাবনা কলেজ গলি, আওরঙ্গজেব সড়ক, প্রেসক্লাব সড়ক, দিলালপুর, কফিল উদ্দিন পাড়া, শান্তিনগর, বেলতলা সড়ক, বড় বাজার, দই বাজার মোড় এবং শালগাড়িয়া, জুগিপাড়া, অত্যন্ত গুরুত্বপূর্ণ আতাইকুলা সড়কসহ ১৫টি ওয়ার্ডের অধিকাংশ সড়কের বেহাল দশা।

পাবনা পৌরসভার নির্বাহী প্রকৌশলী তাবিবুর রহমান জানান, পাবনা পৌরসভায় পাকা সড়ক ২১২ কি.মি., কার্পেটিং ১৬১ কি.মি. ইটের রাস্তা সাড়ে ৪ কি.মি.।

এর মধ্যে ১৩৫ কি.মি, সড়কের অবস্থা অত্যন্ত খারাপ। এসব সড়কের সঙ্গে ড্রেনেজ ব্যবস্থাও খারাপ। কিন্তু এই সমস্যা সমাধানের জন্য তাদের কোনো তহবিল নেই। বিদেশি সহায়তাও বন্ধ। পৌরসভার নিজস্ব যে আয় হয় তা দিয়ে কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা পরিশোধ করেই শেষ হয়ে যায়।

ঈশ্বরদী পৌরসভার প্রকৌশলী আব্দুল আওয়াল জানান, তার পৌরসভার ১০০ কিলোমিটার সড়কের মধ্যে ৩০ ভাগই খারাপ। তার পৌরসভার মধ্যে ৩কি.মি. রাস্তা সড়ক ও জনপথের। কিন্তু রাস্তাটি এতই খারাপ তা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।

এদিকে, প্রথম শ্রেণির বেড়া পৌরসভার ৬০কি.মি. পাকা সড়কের মধ্যে ২০কি.মি. সড়কের বেহাল দশা। এ বিষয়ে প্রকৌশলী খন্দকার ফিরোজুল আলম জানান, টানা বৃষ্টিতে এসব রাস্তা আরও অযোগ্য হয়ে পড়েছে চলাচলের জন্য।

আটঘরিয়া পৌরসভার প্রকৌশলী ওবায়েদুল হক জানান, পৌরসভার পাকা সড়ক ২১ কি.মি. এবং কাঁচা সড়ক সাড়ে ২৮ কি.মি. এর মধ্যে অধিকাংশই খারাপ। এসব রাস্তা সংস্কার বা মেরামতের জন্য কোনো তহবিল নেই।

সুজানগর পৌরসভার প্রকৌশলী নাজমূল হক জানান, পৌরসভার পাকা ৪১ এবং কাঁচা ১৩ কিলোমিটার সড়কের মধ্যে ২৫ কি.মি. খারাপ।

এদিকে, চাটমোহর পৌরসভার প্রকৌশলী আখতারুল ইসলাম জানান, তার পৌরসভার অধিকাংশ সড়ক খারাপ। একটানা বৃষ্টিতে এসব সড়কের অবস্থা নাজুক হয়ে পড়েছে।

ফরিদপুর পৌরসভার মেয়র খ ম মাজেদ জানান, তার পৌরসভার ৩ কি.মি. দীর্ঘ প্রধান সড়কসহ অধিকাংশ সড়কের বেহাল দশা। কিন্তু উন্নয়নের জন্য তার তহবিল নেই।

সাঁথিয়া পৌরসভার প্রকৌশলী জাহাঙ্গীর হোসেন খান জানান, পৌরসভায় পাকা ৫৮ এবং ইটের ৪ কি.মি.সড়ক রয়েছে। এর মধ্যে ৩০ ভাগই খারাপ। এসব সড়ক মেরামতের কোনো তহবিল নেই।

তবে পৌরবাসীরা জানান, এসব পৌরসভার রাস্তা এমনভাবে খারাপ হয়েছে যে চেনার উপায় নেই। রাস্তাটি পিচ ঢালা পথ না মাটির রাস্তা বুঝা মুশকিল। ভাঙা রাস্তায় সামান্য বৃষ্টিতেই হাঁটু পানি জমে যায়। দ্রুত এসব সড়কের সংস্কারের দাবি তাদের।

 

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!