ঢাকাসোমবার , ১৬ মে ২০২২

পাবনার ইছামতি নদী পারের বৈধ বসতিদের মানববন্ধন

News Pabna
মে ১৬, ২০২২ ১০:১৭ অপরাহ্ণ
Link Copied!

 

রবিউল রনি: পাবনায় ইছামতি নদী পাড়ের বৈধ বসতিদের জমি অধিগ্রহণ করে ক্ষতিগ্রস্ত অসহায় পরিবার পরিজনদের সুরক্ষার দাবিতে সোমবার (১৬ মে) দুপুর বারোটা থেকে পাবনা প্রেসক্লাবের সামনে আব্দুল হামিদ রোডে ঘন্টাব্যাপি মানববন্ধন ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

ইছামতি নদী পারে বৈধ বসতিদের স্বার্থ সংরক্ষণ কমিটির সভাপতি মো মাসুদুর রহমান মিন্টুর নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আল মাসুদ রিজভি সহ ইছামতি নদীর পারের অসংখ্য সাধারণ মানুষ।

মানববন্ধনে বক্তব্য রাখেন পাবনার বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। বক্তারা বলেন একটি সাধারণ ব্যাপার এই যে যদি কেউ অপরের সম্পদের এক যুগের বেশি সময় থাকে আইনগত ভাবে একটি অধিকার সৃষ্টি হয় আর আমরা নদী পাড়ের মানুষদের কেউ কেউ ৮০ থেকে ৯০ বছর ধরে পারিবারিক ভাবে সরকারকে ভূমি কর থেকে শুরু করে সকল আনুষ্ঠানিক বিষয় রাষ্ট্রের আইন অনুযায়ী দিয়ে এসেছে এবং এ পর্যন্ত সরকারের চারটি রেকর্ডে এসকল সম্পত্তির অধিকার রয়ে গেছে।

এমতবস্থায় সরকার ইছামতি পুনরুদ্ধারে আমাদের জায়গার মুল্য পরিশোধ করলে আমরা পুনর্বাসিত হয়ে সুন্দর জীবন যাপন করতে পারি। অন্যথায় অসহায় অবস্থায় বাসস্থান হারিয়ে দিশেহারা জীবন যাপন করতে হবে প্রায় শহস্রাধিক পরিবারের কয়েক হাজার সদস্যদের।

তারা আরো বলেন নদীর প্রয়োজনে সরকার যে কোন স্থান দখল করতেই পারে তবে সেখানকার বৈধ বাসিন্দাদের অধিকারের বিষয়টি কেন অবমুল্যায়িত হচ্ছে তা বোধগম্য নয়।

পাভেল খান জাহাঙ্গীর, প্রফেসর কামরুল ইসলাম, আবুল কালাম আজাদ, প্রভাষক আফরোজা আখতার, রওশনারা বাবলি, কমরেড জাকির, অ্যাড শাহীন, মফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আতোয়ার রহমান, আজিজা বেগম, মুজিবুর জোয়ার্দার, আব্দুস সাত্তার, আকলিমা বেগম, সরয়ার্দি হোসেন প্রমূখ সহ আরো অনেক গন্যমান্য ব্যাক্তিবর্গ বক্তব্য প্রদান করেন।

ইছামতি নদীর প্রবাহমানতা পাবনাবাসির প্রানের দাবি নদীর দুই পারের রাস্তা এই শহরকে করবে আরো বেশি সৌন্দর্যের তাই নদী হোক দখল মুক্ত ও প্রানবন্ত। আবার সেটা বাস্তবায়ন করতে যেন কারও বৈধ অধিকার ক্ষুন্ন না হয় সেই প্রত্যাশা পাবনার সাধারণ নাগরিকদের।