বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ০৮:০৭ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনার কৃতিসন্তান মেজর জেনারেল মো. ফসিউর রহমান

মো. মহিউদ্দিন ভূইয়া : বাংলাদেশ সেনাবাহিনীর সামরিক চিকিৎসা মহাপরিদফতরের মহাপরিচালক এবং পাবনার কৃতীসন্তান মেজর জেনারেল মো. ফসিউর রহমান, এনডিসি।

বাংলাদেশ সেনাবাহিনীর সামরিক চিকিৎসা মহাপরিদফতরের মহাপরিচালক এবং পাবনার কৃতীসন্তান মেজর জেনারেল মো. ফসিউর রহমান, এনডিসি বাংলাদেশ কৃষিবিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে মাইক্রোবায়োলজিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। সম্প্রতি তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এরপূর্বে তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর, ঢাকা থেকে সম্পন্ন করেছেন এনডিসি কোর্স।

১৯৮৫ সালে বাংলাদেশ সেনাবাহিনীর মেডিকেল কোরে সরাসরি ক্যাপ্টেন পদে যোগদান করা পাবনার এই কৃতীসন্তান বাংলাদেশ সেনাবাহিনীর সদর দফতর, বিভিন্ন ফিল্ড অ্যাম্বুলেন্স, মেডিকেল ইউনিট, সিএমএইচ এবং প্রেষণে বাংলাদেশ রাইফেলস্-এর বিভিন্ন সেক্টর ও পাবনা ক্যাডেট কলেজে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মোজাম্বিক, সিয়েরালিয়ন এবং লাইবেরিয়ায় দায়িত্ব পালন করেন।

জেনারেল ফসিউর রহমান ডেপুটি কমান্ড্যাণ্ট পদে সিএমএইচ-ঢাকা সেনানিবাস, চট্টগ্রাম ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক এবং আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, ঢাকা সেনানিবাসের কমান্ড্যাণ্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

বর্তমানে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর সামরিক চিকিৎসা মহাপরিদফতরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

পাবনার চাটমোহর উপজেলার চরপাড়া গ্রামের নিবেদিতপ্রাণ শিক্ষাবিদ প্রয়াত দেল মাহমুদ ও প্রয়াত রত্নগর্ভা মা জছিমন মাহমুদ দম্পতির দ্বিতীয় সন্তান হলেন মেজর জেনারেল মো.ফসিউর রহমান, এনডিসি।

উক্ত দম্পতির প্রথম সন্তান প্রফেসর ডাক্তার মো. জাহাঙ্গীর আলম সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে অবসর গ্রহণ করে বর্তমানে একটি বেসরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন।

তৃতীয় সন্তান বাংলাদেশ সেনাবাহিনীর বর্তমানে ব্রিগেডিয়ার জেনারেল, চতুর্থ সন্তান একমাত্র কন্যা দেলেয়ারা মাহমুদ দিলু (বিএসসি সম্মান, এমএসসি) বগুড়া জাহিদুর রহমান মহিলা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপিকা হিসেবে কর্মরত অবস্থায় ২০১২ সালের ২১ অক্টোবর মৃত্যুবরণ করেন।

পঞ্চম সন্তান এএইচএম জাকির হোসেন (বিএসসি-এজি) ভূমি উন্নয়ন কর্মকর্তা এবং কনিষ্ঠ সন্তান ওয়াই এম বেলালুর রহমান বাংলাদেশ পুলিশের বর্তমান ডিআইজি- তিনি পুলিশ সদর দফতরে ডিআইজি ক্রাইম ম্যানেজমেন্ট হিসেবে দায়িত্বপালনের পাশাপাশি ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর, ঢাকায় এনডিসি কোর্স করছেন।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!