সোমবার, ২৫ মে ২০২০, ০৫:০৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনার কৃতি খেলোয়াড় অধ্যাপক বাবুল আকতার

পাবনার কৃতি খেলোয়াড় অধ্যাপক বাবুল আকতার।

পাবনার ক্রীড়া জগতে এক উজ্জল নক্ষত্রের নাম বাবুল আকতার। ক্রীড়াঙ্গনে এ্যাথলেটিক, লংজাম্ম, ফুটবল ও কাবাডীতে একছত্র অধিকার বিস্তার করে রেখেছিলেন তিনি।

পাবনা জেলার ক্রীড়াঙ্গনের এই ব্যক্তিত্বকে নিয়ে নিউজ পাবনার বিশেষ আয়োজন সম্পাদনা করেছেন সুলতান মাহমুদ সোহাগ।

মোঃ বাবুল আকতার। জন্ম ১৯৬৭ সাল। বর্তমানে পাবনা জেলার আটঘরিয়া মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে মার্কেটিং বিভাগের দ্বায়িত্বে রয়েছেন সেইসাথে পাবনা জেলা ক্রীড়া সংস্থার এ্যাথলেটিক কোচ হিসেবে দ্বায়িত্ব পালন করছেন।

টেবুনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা জীবন শুরু। ছোট বেলা থেকেই লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা স্কাউটিং এর সাথে জড়িত।

টেবুনিয়া ওয়াছিম পাঠশালায় অধ্যয়নরত অবস্থায় ১৯৭৮ সালে ইন্টার স্কুল প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপে বৃহত্তর (পাবনা ও সিরাজগঞ্জ) জেলা চ্যাম্পিয়ন হওয়ায় গৌরব অর্জন করেন।

পরবর্তীতে ১৯৮১ সালে ইন্টার স্কুল প্রতিযোগিতায় বড় গ্রুপে পাবনা জেলা ও রাজশাহী বিভাগে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন সেই সাথে রাজশাহী বিভাগের দ্রুততম বালক হওয়ায় গৌরব অর্জন করেন।

তার ইভেন্ট ছিল ১০০মিঃ ২০০মিঃ, ৪০০ মিঃ ও লংজাম্ম, এছাড়া ইন্টারস্কুল পাবনা জেলা দলের পক্ষে, ফুটবল ও কাবাডী প্রতিযোগিতার অংশ গ্রহন করে কৃতিত্ব অর্জন করেন।

১৯৮২ সালে বয়স ভিত্তিক মৌসুমেী এ্যাথলেটিকস প্রতিযোগিতায় অনুর্ধ ১৭রাজশাহী বিভাগে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন, যে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয় বগুড়া শহী চাঁন্দু স্টেডিয়ামে পরের বছর একই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন।

ঐ বছর বয়স ভিত্তিক অনুর্ধ ১৭ ফুটবল প্রতিযোগিতায় রাজশাহী বিভাগীয় টিম চাপাইনবাবগঞ্জ জেলার পক্ষে অংশ গ্রহন করে জাতীয় পর্যায় রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করেন।

১৯৮২-৮৩-৮৪ সেশনে এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজে অধ্যায়নরত অবস্থায় এডওয়ার্ড কলেজ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশ গ্রহন করে সর্বমোট ৫টি বিষয়ে অংশ নিয়ে ৫টিতে প্রথম স্থান অধিকার করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। সবোচ্চ পয়েন্ট অর্জনের তার এ রেকর্ডটি এখন পর্যন্ত অক্ষুন্ন রয়েছে।

এছাড়া ঐ বছর ইন্টারকলেজ এ্যাথলেটিকস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন।

টেবুনিয়া ওয়াছিম পাঠশালায় অধ্যয়নরত অবস্থায় স্কাউট লিডার হিসাবে বিভিন্ন সময় জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে জাম্বুরীতে অংশ নিয়েছেন এবং এডওয়ার্ড কলেজের বিএনসিসি গ্রুপের সদস্য ছিলেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় আন্ত কলেজ ও আন্তবিশ্ববিদ্যালয়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহন করে অনেক কৃতিত্ব অর্জন করেন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদ হবিবুর রহমান হলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন।

মার্কেটিং বিভাগের পক্ষে আন্ত:বিভাগ ভলিবল প্রতিযোগিতায় অংশ গ্রহন করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন।

বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত অবস্থায় তিনি রাজনীতির সংগে জড়িয়ে পড়েন এবং ১ম বর্ষেই তিনি বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) শহীদ হবিবুব রহমান হল শাখার যুগ্ন সম্পদকের দায়িত্ব পালন করেন।

পরবর্তী কালে তিনি বিশ্ববিদ্যালয় শাখার পর্যাক্রমে যুগ্ন সম্পাদক ও সহ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

তৎকালিন স্বৈরাচার বিরোধী ছাত্র আন্দোলনের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সফলতার সাথে নেতৃত্ব দেন এবং অসংখ্য মিথ্যা মামলার আসামী হন।

ছাত্র গনঅভুথ্যানে নেতৃত্ব দেওয়ার কারনে পুলিশ ও বিডিআরের নির্যাতনের স্বীকার হন।

বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সংগে পড়াশুনা শেষ করার পর তিনি আটঘরিয়া কলেজের প্রভাষক হিসাবে যোগদান করেন মাঝে কিছুদিন টেবুনিয়া সামুছল হুদা ডিগ্রী কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে দ্বায়িত্ব পালন করেন।

পরবর্তিতে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র রাজনীতিতে যোগদান করেন এবং সর্বশেষ পাবনা জেলা শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদকের দ্বায়িত্ব পালন করেন।

বর্তমানে তার কলেজটি জাতীয় করণ ঘোষনা করা হলে তিনি দলীয় রাজনীতি থেকে অবসর গ্রহন করেন।

বর্তমানে তিনি আটঘরিয়া ডিগী কলেজের সহঃ অধ্যাপক ও রাজশাহী শিক্ষা বোর্ডের (সৃজনশীল পদ্ধতি) মাষ্টার ট্রেনার ও পরীক্ষক হিসাবে দ্বায়িত্ব পালনের পাশাপাশি পাবনা জেলা ক্রীড়া সংস্থার এ্যাথলেটিক কোচ, বেসরকারী সংস্থা ব্র্যাকের লোকাল রিসোর্স পার্সন হিসাবে কর্মরত আছেন।

ক্রীড়াঙ্গনে অনুপ্রেরণা যুগিয়েছেন শিক্ষাগুরু মোঃ হারেজ আলী, সিরাজুল হক খন্দকার (ফিরোজ), এস.এম আব্দুল মান্নান ও বজ্র গোপাল সাহা ওরফে কালাদা।

পরিবারের অন্যান্য সদস্যরাও খেলাধুলার প্রতি ছিলেন ভিষণ আগ্রহী।

ব্যক্তি জীবনে অধ্যাপক বাবুল আকতার এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক। স্ত্রী শীরিন আকতার শিক্ষিকা।

 

ভিডিওতে অধ্যাপক বাবুল আকতারের নিকট থেকে জেনে নেওয়া যাক পাবনার ক্রীড়াঙ্গনে তার আরও কিছু সফলতার কথা-

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!