রবিবার, ৩১ মে ২০২০, ০৯:১০ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনার কৃতি সন্তান আমিনুল ইসলাম বাদশা’র পক্ষে একুশে পদক নিলেন তাঁর ছেলে

বার্তাকক্ষ : নিজ নিজ ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ২১ জন গুণীকে রাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক প্রদান করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের মাধ্যমে মর্যাদাপূর্ণ একুশে পদক প্রদান করেন।

এবছর ভাষা আন্দোলনে অবদানের জন্য পাবনার কৃতি সন্তান মরহুম আমিনুল ইসলাম বাদশাকে (মরণোত্তর) একুশে পদক প্রদান করা হয়।

প্রধানমন্ত্রীর হাত থেকে রাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক গ্রহন করেন বিপ্লবী আমিনুল ইসলাম বাদশা’র সুযোগ্য সন্তান (বিসিএস প্রশাসন ক্যাডারের সদস্য, বর্তমানে একজন উপসচিব) সাবিরুল ইসলাম বিপ্লব। এসময় আমিনুল ইসলাম বাদশার বড় মেয়ে নাজমা ইসলাম স্বপ্না ও ছোট মেয়ে ইসমত আরা কনা উপস্থিত ছিলেন।

আমিনুল ইসলাম বাদশা ১৯২৯ সালের ১৪ এপ্রিল পাবনা শহরের কৃষ্ণপুর মহল্লায় জন্ম গ্রহন করেন। তাঁর পিতার নাম আলহাজ্ব নুরুজ্জামান শেখ। মাতার নাম খবিরন নেছা। আমিনুল ইসলাম বাদশারা ছিলেন পাঁচ ভাই ও এক বোন। তাঁর পত্মীর নাম নীলুফা ইসলাম।

একুশে পদক প্রদান অনুষ্ঠানে সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ সভাপতিত্ব করেন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. আবু হেনা মুস্তফা কামাল স্বাগত বক্তব্য দেন।

মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এবং পদক বিজয়ীদের সংক্ষিপ্ত পরিচিতি পাঠ করেন।

অনুষ্ঠানে মন্ত্রিপরিষদের সদস্য, সরকারের উপদেষ্টা, সাংসদ, বিচারপতি, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা, কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবী, শিল্পীসহ বিশিষ্ট নাগরিক, বিভিন্ন দেশের কূটনীতিক, আগের একুশে পদক বিজয়ী ব্যক্তি এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।
পুরস্কার হিসেবে প্রত্যেককে ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, এককালীন দুই লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।

ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে সরকার ১৯৭৬ সাল থেকে প্রতিবছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দিয়ে আসছে। এ পর্যন্ত ৪৫৭ জন ব্যক্তি ও তিনটি প্রতিষ্ঠানকে একুশে পদকে ভূষিত করা হয়েছে।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!