News Pabna
ঢাকামঙ্গলবার , ২৪ মে ২০২২

পাবনার ফরিদপুরে কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ

News Pabna
মে ২৪, ২০২২ ১০:৫৪ অপরাহ্ণ
Link Copied!

 

ফরিদপুর (পাবনা) প্রতিনিধিঃ পাবনা ফরিদপুর উপজেলা কৃষি অফিসের উদ্যোগে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০% ভর্তুকি মুল্যে কম্বাইন্ড হার্ভেস্টার বিতরণ করা হয়।

মঙ্গলবার (২৪ মে) বেলা ২টার সময় উপজেলা পরিষদ চত্বরে মেশিনটি বেরহাওলিয়া ইউনিয়নের সুফলভোগী কৃষক আব্দুল মতিন এর হাতে চাবি হস্তান্তর করেন।

এ যন্ত্র বিতরণের মাধ্যমে ফসলের ১০%-১৫% অপচয় রোধ এবং চাষাবাদে ৫০% সময় ও ২০% অর্থ সাশ্রয় করা সম্ভব। এ হারভেস্টার মেশিন এর মাধ্যমে প্রতিদিন প্রায় ২০ থেকে ২৫ বিঘা জমির ধান কর্তন ও মাড়াই করা সম্ভব।

সমন্বিতভাবে সমজাতীয় ফসল আবাদ করে কৃষি যন্ত্রপাতির ৫০% কর্মদক্ষতা বৃদ্ধি করা। কৃষি উৎপাদন ব্যয় হ্রাসকরণ এবং ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি করা এই প্রকল্পের মুল উদ্দেশ্য।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহি অফিসার মোসাঃ জেসমিন আরা, উপজেলা ভাইস চেয়ারম্যান নুরুল ইসলাম কুদ্দুস, মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন পারভীন মুক্তি, ফরিদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরোয়ার হোসেন, হাদল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেলিম ও চেয়ারম্যান রিপন, কৃষিবিদ মোঃ আল ইমরান, মৎস্য কর্মকর্তা মোঃ আব্দুল মতিন, বিআরডিবি অফিসার সেলিম রেজা সহ অনেকে।