বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ০৭:০৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনার বিশিষ্ট কবি ওমর আলীকে স্মরণ

বার্তা সংস্থা পিপ, পাবনা : পাবনায় বাংলা একাডেমী এবং একুশে পদকপ্রাপ্ত কবি ওমর আলী স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২০ অক্টোবর) রাতে পাবনা প্রেসক্লাবের ভিআইপি মিলনায়তনে ফোল্ডার কবিতা, পাবনার আয়োজনে কবি ওমর আলীর ৮০তম জন্মদিনের এক স্মরণসভা’য় পাবনার কবি সাহিত্যিকরা শ্রদ্ধাভরে মহান এই কবিকে স্মরণ করেন।

এ সময় সমকালের পাবনাস্থ স্টাফ রির্পোটার এবিএম ফজলুর রহমানকে কৃতিত্বপূর্ণ প্রতিবেদনের জন্য বিশেষ সম্মান প্রদান করা হয়।

পাবনার বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ আব্দুল করিমের সভাপতিত্বে এবং ফোল্ডার কবিতা, পাবনার সম্পাদক কবি ইদ্রিস আলীর সঞ্চলনায় স্মরণসভা’য় প্রধান অতিথির বক্তব্য দেন বিশিষ্ট কবি মেহেরপুর সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ মো. আবুল কাশেম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, পাবনার সিভিল সার্জন কবি মেহেদী ইকবাল, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক কবি সুমন শামস, দৈনিক সমকালের স্টাফ রির্পোটার এবিএম ফজলুর রহমান, সাংবাদিক আহমেদ উল হক রানা।

এ ছাড়া স্বরচিত কবিতা পাঠ করেন এবং স্মৃতিচারণ করেন কবিপুত্র আলহাজ রফি মনোয়ার, দৈনিক ইছামতির প্রধান প্রতিবেদক কবি ছিফাত রহমান সনম, কবি নিন্দুক বিশ্বাস, কবি আদ্যনাথ ঘোষ প্রমুখ।

নির্লোভ র্নিমহ সাধাসিধে কবি ওমর আলী পাবনা সরকারী শহীদ বুলবুল কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক ছিলেন।

বাংলা ও ইংরেজিতে ডবল এম এ কৃতি এই শিক্ষাবিদ ও কবি ১৯৩৯ সালের ২০ অক্টোবর জন্মগ্রহন করেন পাবনা শহরের দক্ষিনের দুর্গম চরশিবরামপুর গ্রামে।

তিনি ১৯৮১ সালে বাংলা একাডেমী পুরস্কার পান এবং ২০১৭ সালে বাংলা সাহিত্যে একুশে পদক পান। তার ৪৩টি কাব্যগ্রন্থ ও ২টি উপন্যাস রয়েছে। এদেশে শ্যামল রঙ রমণীর সুনাম শুনেছি, কুতুবপুরের হাসনাহেনা, খান ম্যানসনের মেয়ে প্রভৃতি তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। ২০১৫ সালের ৩ ডিসেম্বর পাবনার কোমরপুর গ্রামের বাড়ীতে কবি মারা যান।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!