বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০১:০৫ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনার বিশিষ্ট শিক্ষাবীদ প্রফেসর জাহেদী স্যার আর নেই

image_pdfimage_print

রনি ইমরান : পাবনা সরকারি এডওয়ার্ড কলেজর বাংলা বিভাগের বিভাগীয় প্রধান পাবনার সর্বজন শ্রদ্ধেয় শিক্ষাগুরু মনোয়ার হোসেন জাহেদী স্যার আর নেই।

হঠাৎ করেই চিরবিদায় নিয়ে না ফেরার দেশে চলে গেলেন তিনি।

গতকাল বুধবার (৩০ সেপ্টেম্বর) রাতে স্যার হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে পাবনা জেনারেল হাসপাতালে নেওয়া হয়।

চিকিৎসা নেওয়ার পর রাতেই স্যার বাসায় ফেরেন। আজ বৃহস্পতিবার (০১ অক্টোবর) সকালে তিনি পাবনা শহরের শালগাড়িয়ার নিজ বাড়ি জাহেদী মঞ্জিলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী, এক কন্যাসহ বহু আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

পাবনার এই শিক্ষাগুরু, ছিলেন পাবনা সকল মানুষের শ্রদ্ধেয়, আলোকিত অমূল্য রত্ন। যিনি অনেকগুলা গ্রন্থের লেখক, গবেষক এবং সুবক্তা ছিলেন মনোয়ার হোসেন জাহেদী স্যার।

বরেণ্য এই আলোকিত মানুষটি শুধু বহু ছাত্রের শিক্ষক ছিলেন না, তিনি ছিলেন বহু শিক্ষকেরও শিক্ষক। এমন কিছু মানুষ পৃথিবীতে আসে যারা শুধু পৃথিবীকে শুধু দিয়েই যায় মনোয়ার হোসেন জাহেদী স্যার ছিলেন তেমনই একজন মানুষ।

তিনি জীবনভর সাহিত্য নিয়ে কাজ করেছেন, সংস্কৃতি নিয়ে কাজ করেছেন, বিভিন্ন গবেষণা করেছেন এবং লিখেছেন মানুষের জন্য।

তিনি ভেবেছেন মানুষের উন্নয়ন, তিনি ভেবেছেন নগরীর উন্নয়ন, তুলে ধরেছেন সমৃদ্ধ অনেক অজানা ইতিহাস। তিনি আলোকিত করতে এসেছিলেন এবং আলোকিত করে গেলেন।

মনোয়ার হোসেন জাহেদী স্যার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শুরুর দিকে খণ্ডকালীন অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পাবনা অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরিতে প্রায় দুই যুগ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

পাবনা সরকারি মহিলা কলেজের অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ সর্বজন শ্রদ্ধেয় মনোয়ার হোসেন জাহেদী পাবনার আপামর মানুষের কাছে ছিলেন শিক্ষাগুরু।

আলোকিত এই মানুষের চলে যাওয়ায় শোকের ছায়া নেমে এসেছে সর্বস্তরের মানুষের মাঝে।

তাঁর প্রকাশিত গ্রন্থগুলো হলো : অনন্ত ঘুমের দেশে, শতাব্দীর ছায়াপথে এডওয়ার্ড কলেজ, শতাব্দীর বিদ্যাপীঠ রাধানগর মজুমদার একাডেমী, বাংলা ছন্দের পাঠশালা, রবীন্দ্রনাথ : কবিতায় ফুল, মাকে মনে পড়ে, স্বর্গের দুয়ারে যাত্রা এবং পাবনার কৃতীজনের কথা।

তাঁর একমাত্র কন্যা কাশপিয়া তাবাসসুম জাহেদী অন্তরা এবং স্ত্রী নাজনীন জামান জাহেদীসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

আজ বৃহস্পতিবার বাদ আসর পাবনা চাঁপা‌বি‌বি মস‌জি‌দে তার জানাযা অনুষ্ঠিত হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!