বুধবার, ২৬ ফেব্রুয়ারী ২০২০, ১২:২৭ পূর্বাহ্ন

পাবনার মেয়ে মহানায়িকা সুচিত্রা সেনের প্রয়াণ দিবস আজ

নিজস্ব সংবাদদাতা, পাবনা : পাবনার মেয়ে বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি মহানায়িকা সুচিত্রা সেনের ষষ্ঠ প্রয়াণ দিবস শুক্রবার।

১৭ জানুয়ারি এই মহানায়িকার প্রয়াণ দিবস। ২০১৪ সালের এই দিনে না ফেরার দেশে পাড়ি জমান তিনি।

স্বল্প পরিসরে সুচিত্রা সেনের স্মৃতি বিজড়িত পাবনার পৈত্রিক বাড়িটিতে স্মৃতি সংগ্রহশালা গড়ে তুলে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হলেও এতে খুশি হতে পারছে না জেলার সাংস্কৃতিক কর্মীসহ সুধীজনেরা। তাদের দাবি, বাড়িতে গড়ে তুলতে হবে পূর্ণাঙ্গ সংগ্রহশালা।

এদিকে পাবনার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এই মহানায়িকার স্মরণে বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। এ উপলক্ষে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের উদ্যোগে সকালে সুচিত্রা সেন সংগ্রহশালায় তার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, সুচিত্রা অভিনীত চলচ্চিত্রের গান পরিবেশন ও স্মরণসভার আয়োজন করেছে।

সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি এম সাইদুল হক চুন্নুর সভাপতিত্বে শুক্রবার সকাল ১০টায় পাবনা প্রেসক্লাব ভিআইপি মিলনায়তনে স্মরণসভায় প্রধান অতিথি থাকবেন ভারতীয় হাইকমিশনের সহকারী হাইকমিশনার সঞ্জিব কুমার ভাট।

বিশেষ অতিথি থাকবেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক সাহেদ পারভেজ, অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, পাবনা প্রেসক্লাব সভাপতি অধ্যাপক শিবজিত নাগ, বিবিসির আন্তর্জাতিক সংবাদ উপস্থাপক শামীম চৌধুরী, পাবনা চেম্বার অব কমার্সের সহসভাপতি আলী মর্তুজা বিশ্বাস সনি। স্বাগত বক্তব্য রাখবেন সুচিত্রা সেন স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক নরেশ মধু।

সুচিত্রা সেন ১৯৩১ সালের ৬ এপ্রিল তৎকালীন পাবনার (বর্তমানে সিরাজগঞ্জ জেলা) বেলকুচি উপজেলার ডাঙ্গাবাড়ী গ্রামে মামাবাড়িতে জন্ম নেন। তার শৈশব ও কৈশোর কাটে পাবনা শহরের হেমসাগর লেনের পৈত্রিকবাড়িতে।

তখন নাম ছিল রমা দাশগুপ্ত। বাবা ডাকতেন কৃষ্ণা । বাবা করুণাময় দাশগুপ্ত । রমা ছিলেন বাবা-মায়ের পঞ্চম সন্তান। পাবনাতেই রমা দাশগুপ্তের পড়াশোনা-বেড়ে ওঠা। তারপরে হয়ে ওঠেন বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি মহানায়িকা সুচিত্রা সেন।


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!