মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৯ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনায় অনুকূলচন্দ্রের আবির্ভাব তিথি ও পুণ্যস্নান উৎসব শুরু

পাবনায় অনুকূলচন্দ্রের আবির্ভাব তিথি ও পুণ্যস্নান উৎসব শুরু

image_pdfimage_print
পাবনায় অনুকূলচন্দ্রের আবির্ভাব তিথি ও পুণ্যস্নান উৎসব শুরু

পাবনায় অনুকূলচন্দ্রের আবির্ভাব তিথি ও পুণ্যস্নান উৎসব শুরু

বার্তাসংস্থা পিপ : পাবনার হিমাইতপুর ধামে শুরু হলো দুদিনব্যাপী শ্রীশ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের ১২৯তম শুভ আবির্ভাব তিথি ও পুণ্যস্নান উৎসব।

আজ শুক্রবার (০৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঠাকুর অনুকূলচন্দ্র সৎসঙ্গ আশ্রমে প্রধান অতিথি হিসেবে উৎসব উদ্বোধন করেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু।

উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক ড. রবীন্দ্রনাথ সরকারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পাবনা জেলা পরিষদের প্রশাসক এম সাইদুল হক চুন্নু, জেলা প্রশাসক রেখা রানী বালো, অতিরিক্ত পুলিশ সুপার সিদ্দিকুর রহমান, জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি রেজাউল রহিম লাল, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি চন্দন কুমার চক্রবর্তীসহ অনেকে।

উদ্বোধনী দিনে ধর্মসভা, রামায়ণ গান ও বাউলসংগীতের আয়োজন করা হয়। আগামীকাল শনিবার উৎসবের দ্বিতীয় ও শেষদিন সকালে ভাগীরথী পদ্মায় পুণ্যস্নান, কিশোর মেলা এবং বিকেলে মাতৃ সম্মেলন ও ধর্মসভা অনুষ্ঠিত হবে।

এরই মধ্যে উৎসবে যোগ দিতে দেশ-বিদেশ থেকে হাজারো ভক্ত-অনুসারী হিমাইতপুর ধামে উপস্থিত হয়েছেন। উৎসব শান্তিপূর্ণ ও নির্বিঘ্ন করতে প্রশাসনের তরফ থেকে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তাব্যবস্থা। এই আশ্রমের সেবক নিত্যরঞ্জন পাণ্ডে হত্যার তিন মাস পর এই প্রথম বড় কোনো উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

তবে এবার ভিন্ন প্রেক্ষাপটে এই উৎসব শুরু হচ্ছে। চলতি বছরের ১০ জুন আশ্রমের সেবায়েত নিত্যারঞ্জন পাণ্ডেকে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। এ নিয়ে সারা দেশে ব্যাপক হৈ চৈ হয়। সেই থেকে এখানে আতঙ্ক বিরাজ করছিল। সেই আতঙ্ককে পাশ কাটিয়ে শ্রীশ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের জন্মস্থান পাবনার হিমাইতপুরে অবস্থিত কেন্দ্রীয় সৎসঙ্গ আশ্রম প্রাঙ্গণ এবারের ঠাকুরের আবির্ভাব-তিথি উৎসবে ঠাকুর অনুকূলের দেশ-বিদেশের হাজার হাজার ভক্ত-অনুরাগীর মিলনমেলায় পরিণত হয়।

উৎসবের প্রথম দিন সন্ধ্যায় ধর্মসভায় প্রধান অতিথির বক্তব্য দেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু। উদ্বোধনী দিনে বিশেষ অতিথির বক্তব্য দেন পাবনা জেলা পরিষদের প্রশাসক এম সাইদুল হক চুন্নু, পাবনার জেলা প্রশাসক রেখা রানী বালো, জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি রেজাউল রহিম লাল, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ পাবনা জেলার সভাপতি বীর মুক্তিযোদ্ধা চন্দন কুমার চক্রবর্তী।

উৎসবের দ্বিতীয় দিন শনিবার সন্ধ্যায় ধর্মসভায় প্রধান অতিথির বক্তব্য দেবেন পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স। বিশেষ অতিথির বক্তব্য দেবেন পুলিশ সুপার মো. আলমগীর কবীর, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আবদুল হামিদ মাস্টার, পাবনা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মোশাররফ হোসেন ও হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের পাবনা জেলার সাধারণ সম্পাদক বিনয় জ্যোতি কুণ্ডু।

উৎসবের প্রথম ও দ্বিতীয় দিনের ধর্মসভায় কেন্দ্রীয় সৎসঙ্গের সভাপতি ও ঋত্বিক পুরোধা বিমল রায় চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য দেবেন কেন্দ্রীয় সৎসঙ্গের সহসভাপতি সাবেক কর কমিশনার আনন্দ মোহন দাস, ভারপ্রাপ্ত সম্পাদক যুগোল কিশোর ঘোষ, ঋত্বিক সচিব ড. রবীন্দ্রনাথ সরকার, ঋত্বিক সহ-পুরোধা মৃণালকান্তি মল্লিক, সাংগঠনিক সম্পাদক সৌমিত্র মজুমদার পলাশ, প্রচার সম্পাদক তাপসচন্দ্র বর্মণ, ঋত্বিক পরিষদের সদস্য রঞ্জন কুমার সাহা, সৎসঙ্গ পরিষদের সদস্য প্রশান্ত দেবনাথ, মোহিত বিশ্বাস ও হিরন্ময় ঘোষ।

দুদিনের এই মহোৎসব কর্মসূচির মধ্যে প্রদীপ প্রজ্বালন, বিশেষ প্রার্থনা, ভাগীরথী পদ্মায় পুণ্যস্নান, ধর্মীয় আলোচনা, কিশোরমেলা, পূজা-অর্চনাসহ প্রতিদিন দেশের বাউলশিল্পী রথীন্দ্রনাথ মিত্রসহ বিশিষ্ট শিল্পীদের পরিবেশনায় সংগীতপর্ব অনুষ্ঠিত হবে।

আজ থেকে ১২৯ বছর আগে পুরুষোত্তম শ্রীশ্রী ঠাকুর অনুকূলচন্দ্র পাবনার এই হিমাইতপুরে জন্মগ্রহণ করেছিলেন। এখানেই তিনি বড় হয়েছেন, ভালোবেসেছেন মানুষকে। এখানেই তিনি সাম্য ও অসাম্প্রদায়িকতার বাণী দিয়ে সব ধর্ম-বর্ণ ও মানুষের মন জয় করেন। এই মহামানবের জন্মস্থানে তাঁর ভক্তরা ছুটে আসেন প্রতিবছর এই উৎসবে।

কেন্দ্রীয় সৎসঙ্গের সাংগঠনিক সম্পাদক সৌমিত্র মজুমদার পলাশ বলেন, “শ্রীশ্রী ঠাকুরের বাণী ‘করো নির্ভর, হও নির্ভয়’। ভয়কে জয় করে এবারের উৎসব করছি আমরা।”

পাবনার পুলিশ সুপার আলমগীর কবীর জানান, এই উৎসবকে আনন্দঘন করতে সব নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়।


পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

Posted by News Pabna on Tuesday, August 18, 2020

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

Posted by News Pabna on Monday, August 10, 2020

© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!