শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১১:০৮ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনায় অ্যানথ্রাক্সে আক্রান্ত একজনের মৃত্যু, আলামত সংগ্রহে তদন্ত দল

অ্যানথ্রাক্সে আক্রান্ত একজন আক্রান্ত স্থান দেখাচ্ছেন।

image_pdfimage_print

নিজস্ব প্রতিবেদক : পাবনা জেলার ফরিদপুর উপজেলার জন্তিহার গ্রামের মো: আলাউদ্দিন (১৩) নামের এক শিশু অ্যানথ্রাক্স রোগে আক্রান্ত হয়ে মারা গেছে বলে খবর পাওয়া গেছে।

ইতিমধ্যে অ্যানথ্রাক্স রোগে আক্রান্ত হয়ে নারী-শিশুসহ ১৩ জন অ্যানথ্রাক্স আক্রান্ত রোগীকে চিকিৎসা দেয়া হচ্ছে ভাঙ্গুড়া স্বাস্থ্য কমপ্লেক্সে।

চিকিৎসকরা জানিয়েছেন, সম্প্রতি অ্যানথ্রাক্সে আক্রান্ত দুটি গরুর মাংস খেয়ে আক্রান্ত হয়েছেন তারা।

এদিকে ভাঙ্গুড়া উপজেলার আদর্শ গ্রাম, চৌবাড়িয়া ও ফরিদপুর উপজেলার জন্তিহার গ্রামের সাধারন মানুষের মধ্যে অ্যানথ্রাক্স আতংক ছড়িয়ে পড়েছে।

রোগ তথ্য, রোগ নিয়ন্ত্রণ ও গবেষনা ইনষ্টিটিউট (আইইবিসিআর) মহাখালি, ঢাকা থেকে ডাঃ মল্লিক মামুন বিল্লাহর নেতৃত্বে তিন সদস্যের তদন্ত দল আজ রবিবার (০৪ জুন) ভাঙ্গুড়া এবং ফরিদপুর উপজেলার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ সময় তারা অসুস্থদের সঙ্গে কথা বলেন এবং বিভিন্ন আলামত সংগ্রহ করেন।

তদন্ত দলের অন্য সদস্যরা হলেন ডাঃ ফয়সাল তালুকদার ও টেকনোলজিষ্ট আব্দুল মালেক। ডাঃ মল্লিক মামুন বিল্লাহ বলেন এটি অ্যানথ্রাক্সই বটে তবে তারা প্রয়োজনীয় আলামত নিয়েছেন পরীক্ষার পর আরো পরিষ্কার হবে বিষয়টি।

রোগের সংক্রমণ এড়াতে এলাকাবাসীকে নানাভাবে পরামর্শ দিচ্ছেন তারা।

গত বৃহস্পতিবার (০১ জুন) রোগাক্রান্ত দুটি গরু জবাই করে কমদামে গ্রামবাসীর মাঝে মাংস বিক্রি করেন পাবনার ফরিদপুর উপজেলার জন্তিহার গ্রামের আব্দুল কাদের ও সাইফুল ইসলাম।

এনথ্রাক্স রোগী হাসপাতালে ভর্তি

অল্পদামে মাংস পেয়ে এ মাংস কিনে নেন গ্রামের শতাধিক সাধারণ পরিবার।

এ মাংস খেয়ে জন্তিহার ও চৌবাড়িয়া গ্রামের এসব মানুষের মধ্যে শিশু-নারীসহ ১৩ জন অসুস্থ হয়ে পড়েন। তাদের মধ্যে জন্তিহার গ্রামের মোস্তার উদ্দিনের ছেলে আলাউদ্দিন (১৩) নামের এক শিশুর মৃত্যু হয়েছে।

বিএলবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

আজ রোববার (০৪ জুন) সারাদিন আক্রাস্ত এলাকায় অ্যানথ্রাক্স প্রতিরোধ সচেতনতায় মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়েছে বলে ভাঙ্গুড়া ও ফরিদপুর উপজেলার প্রাণি সম্পদ কর্মকর্তা যথাক্রমে ডাঃ তোফাজ্জল হোসেন ও ডাঃ কামরুজ্জামান জানিয়েছেন।

উল্লেখ্য, গত ২ জুন নিউজ পাবনা ডটকম পত্রিকায় ‘ভাঙ্গুড়ায় হঠাৎ কয়েকজন এনথ্রাক্স রোগী হাসপাতালে ভর্তি’ শিরোনামে প্রথম সংবাদ প্রকাশিত হয়।

 

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!