পাবনায় ঈদকে সামনে রেখে দাম বেড়েছে গরুর দুধের

পাবনায় ঈদকে সামনে রেখে দাম বেড়েছে গরুর দুধের

পাবনায় ঈদকে সামনে রেখে দাম বেড়েছে গরুর দুধের

নিজস্ব প্রতিনিধি: ঈদে সেমাইসহ নানা পদের মিষ্টান্ন দিয়ে অতিথিদের আপ্যায়ন করা বাঙালির দীর্ঘদিনের ঐতিহ্য।

এসব তৈরিতে মূল উপদান গরুর দুধ হওয়ায় ঈদে আসলে দুধের চাহিদা অনেকগুণ বেড়ে যায়। শহর পর্যায়ে প্যাকেটজাত দুধ পাওয়া গেলেও গ্রামগঞ্জের মানুষকে নির্ভর করতে হয় গরু ওয়ালাদের উপর।

এছাড়াও দুধের চাহিদা পূরণে গ্রামগঞ্জে বিভিন্ন জায়গায় গড়ে উঠেছে দুধের বাজার। তেমনি পাবনা জেলার টেবুনিয়া বাজারে বিগত প্রায় ৪০ বছর ধরে প্রতিদিন বসে আসছে দুধ বাজার। সকাল থেকে দুপুর, আবার দুপুরের পর থেকে শুরু হওয়া এই দুধ বাজার সন্ধ্যার মধ্যেই শেষ হয়ে যায়।

এই দুধ বাজারে দীর্ঘ প্রায় ৩০ বছর ধরে দুধ বিক্রি করা প্রবীণ এক বিক্রেতা বলেন, এই দুধ বাজার অনেক দিনের পুরানো। যুগের বদলের সাথে সাথে দুধের দামেও অনেকে পরিবর্তন এসেছে। কিছুদিন আগেও ১৫ থেকে ২০ টাকা লিটার দুধ বিক্রি করেছি। এখন সেটা বিক্রি করি ৫০ থেকে ৬০ টাকা লিটার।

এই বাজারে প্রতিদিন গড়ে ৩০-৪০ জন বিক্রেতা সিরিয়ালে বসে তাদের গরুর দুধ বিক্রি করে জানিয়ে তিনি বলেন, অন্যদিকে প্রচুর পরিমাণে ক্রেতাও ভিড় জমায় প্রতিদিন। দীর্ঘদিন ধরে চলে আসা এই দুধের বাজারের বিস্তার দিন দিন বাড়ছে।

এদিকে এই দুধ বাজারে দুধ কিনতে আসা কামরুল ইসলাম বলেন, আমার জন্মের পর থেকে এই দুধ বাজার দেখি আসছি। বর্তমান সময়ে প্রতিদিন দুধ কিনতে আসি এখানে। অন্যদিন ৫০-৬০ টাকা দড়ে দুধ বিক্রি হলেও ঈদের জন্য তা ৭০- ৮০ টাকায় বিক্রি করছে বিক্রেতারা। বছরের একটা দিন, ঈদের দিনে সবাই ভালো মন্দ রান্না করে সেই জন্য বেশি দামেই দুধ কিনতে হচ্ছে।