বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০১:২১ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনায় জমে উঠেছে কোরবানির পশুর হাট

image_pdfimage_print
file-21বিশেষ প্রতিনিধি: পবিত্র ঈদুল আযহা কড়া নাড়ছে দরজায়। আর এ কারণেই সারাদশের মতো পাবনায়ও জমে উঠেছে কোরবানির পশুর হাট। পাবনা জেলার সর্বত্র বড় বড় হাটে প্রচুর কোরবানির পশুর আমদানি হচ্ছে।
তবে এসব হাট ঘুরে দেখা গেছে দেশীয় গরুর চাহিদা সব চাইতে বেশী। দামও নাগালের মধ্যেই।৩৫ থেকে ৫০ হাজার টাকার মধ্যেই মিলছে সুন্দর কোরবানির গরু। এতে সাধ্যের মধ্যে দেশী গরু কিনতে পেরে অনেক ক্রেতাকেই আনন্দিত হতে দেখা গেছে।
পশুর হাটে ছোট ও মাঝারি আকৃতির দেশি গরুর চাহিদা বেশি। দাম ক্রেতাদের নাগালের মধ্যে থাকা, দেশি খাদ্যে লালন পালন করায় এসব গরুর চাহিদা বেশি হওয়ার কারণ বলে ক্রেতা-বিক্রেতা উভয়ের পক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে।
পাবনার বিভিন্ন হাট থেকে অধিকাংশ মানুষ কোরবানির পশু কেনেন। এছাড়াও ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন জেলা শহর থেকেও ব্যবসায়ীরা গরু কিনতে আসেন পাবনায়। কারণ পাবনার কয়েকটি হাট সারাদেশের মধ্যে বেশ নাম করা দামও সাধ্যের মধ্যে। এরমধ্যে ঈশ্বরদী অরোনকোলা হাটের নাম না বল্লেই না। এছারাও সদরে রয়েছে হাজির হাট। 
তুলনামূলকভাবে চাটমোহর হাটে গরু-খাসির দাম কম হওয়ায় ক্রেতা সাধারণকে চাটমোহরের দিকেও ঝুকতে দেখা গেছে।
অরণকোলা পশুর হাটে সরেজমিনে দেখা গেছে, সকাল থেকে গরু আসতে শুরু করে। দুপুরের পর ক্রেতাদের ভিড় বাড়তে থাকে। দেশি ছোট গরু ৩০-৩৫ হাজার ও মাঝারি ৩৫-৪০ হাজার টাকা দামের গরু বেশি বিক্রি হচ্ছে।
৩২ হাজার টাকা দিয়ে দেশি গরু কিনেছেন ঈশ্বরদী শহরের স্কুলপাড়া এলাকার আলী হোসেন। তিনি বলেন, দেশি গরু বেশি করে বিক্রি হলে খামারিরা উৎসাহিত হবেন। তাই হাটে দেশি গরুই বেশি।
0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!