বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৪:০৯ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনায় দৃষ্টি প্রতিবন্ধীদের উন্নয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত

image_pdfimage_print

পাবনা প্রতিনিধি : বিশ্ব সাদাছড়ি দিবস উপলক্ষে সুশীল সমাজ ও বেসরকারী উন্নয়ন সংস্থার সাথে প্রতিবন্ধীদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) প্রতীক মহিলা ও শিশু সংস্থার আয়োজনে এবং অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন ও কমনওয়েল্থ ফাউন্ডেশন এর সহযোগিতায় “প্রোমোটিং রাইটস অব গ্রাসরুটস পারসনস উইথ ডিজ্যাবিলিটিস থ্রু কমিউনিটি-লেড ইনিসিয়েটিভ” (পিআরপিডি-সিআই) প্রকল্পের অধিনে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস, ২০২০ উপলক্ষে “করোনা ভাইরাসের প্রভাব দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভূক্তিমূলক উন্নয়নে সুশিল সমাজের ভূমিকা” শীর্ষক মতবিনিময় সভা আক্তারুজ্জামান টাওয়ারের মিডিয়া কর্ণারে অনুষ্ঠিত হয়।

সভার উদ্ধোধক ছিলেন রানা প্রপার্টিজের চেয়ারম্যান রুহুল আমীন বিশ্বাস রানা।

প্রতীকের নির্বাহী পরিচালক এস এম সাইফুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চ্যানেল আই ও যুগান্তরের ষ্টাফ রিপোর্টার প্রেসক্লাবের সাবেক সিনিয়র সহ-সভাপতি আক্তারুজ্জামান আক্তার, ডেইলী অবজারভার করেসপন্ডেন্ট এ্যাসোসিয়েশনের সধারন সম্পাদক ড. নরেশ চন্দ্র মধু, প্রেসক্লাবের সাবেক সম্পাদক আঁখিনুর ইসলাম রেমন, ওয়াইডাব্লিউসিএর সাধারন সম্পাদক হেনা গোস্বামী। সভা পরিচালনা করেন সাংবাদিক কামাল সিদ্দিকী।

প্রধান অতিথি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের আত্ম-শক্তিকে কাজে লাগিয়ে এগিয়ে যেতে হবে। তাদের সাফল্য সুনিশ্চিত। প্রতীক দীর্ঘদিন যাবত সুনামের সঙ্গে পাবনায় কাজ করছে, তাদের মত অন্যদেরকেউ এগিয়ে আসতে হবে।

তিনি জানান, আমি প্রতিবন্ধী ব্যক্তিদের সঙ্গে রয়েছি। আপনারা প্রয়োজনে আমাকে পাশে পাবেন।

সভার উদ্ধোধক রুহুল আমীন বিশ্বাস রানা প্রতিবন্ধী নারী-পুরুষের প্রতি সহমর্মিতা জানিয়ে বলেন প্রতীকের প্রতিবন্ধীদের উন্নয়ন মূলক কর্মকান্ড প্রশংসনীয়। তিনি সব সময় তাদের পাশে থাকার আশাবাদ ব্যক্ত করেন।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপনায় আয়োজক সংস্থার নির্বাহী পরিচালক এস এম সাইফুর রহমান করোনা ভাইরাস মোকাবেলায় দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যক্তিদের পক্ষ থেকে কিছু সুপারিশ তুলে ধরেন।

সুপারিশগুলো হচ্ছে, সরকারের শনাক্তকরণ জরিপের মাধ্যমে শনাক্তকৃত এবং শনাক্তকরণের আওতাভুক্ত হয়নি সকল প্রতিবন্ধী ব্যক্তিদের উপজেলা, থানা, ইউনিয়ন ও ওয়ার্ড ভিত্তিক প্রতিবন্ধিকতার ধরণ অনুসারে আলাদা করে অসহায়, দুস্থ ও কর্মহীন প্রতিবন্ধী ব্যক্তিদেরকে সরকারি ও বেসরকারি সহায়তার আওতায় আনা এবং নারী, শিশু ও অধিক মাত্রার প্রতিবন্ধী ব্যক্তিদেরকে অগ্রাধিকার দেওয়া, যদি কোন প্রতিবন্ধী ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয় বা করোনা উপসর্গ দেখা দেয়, তাদের জন্য করোনা সেবা প্রদানকারী কেন্দ্র বা হাসপাতালগুলোতে অগ্রাধিকার ভিত্তিতে সেবা প্রদান করা।

যেসব প্রতিবন্ধী ব্যক্তি ভাতা পান তাদেরকে করোনা পরিস্থিতি চলাকাল পর্যন্ত সরকারের ভিজিডি, ভিজিএফসহ অন্যান্য সেবার আওতায় আনা, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য রেশন কার্ডের ব্যবস্থা করা, করোনা সুরক্ষা সামগ্রী মাস্ক, স্যানেটাইজারসহ সব ধরনের সুরক্ষাসামগ্রী বিনামূল্যে প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে বিতরণ করা, স্বাস্থ্যসেবা প্রত্যাশী প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য টোল ফ্রি বিশেষ হটলাইন নম্বরের ব্যবস্থা করা, অন-লাইন শিক্ষা প্রদানের ক্ষেত্রে বাক ও শ্রবণ এবং দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের আলাদাভাবে প্রবেশযোগ্য বিভিন্ন সচেতনতামূলক ছবি ও তথ্য প্রচরণায় ইশারা ভাষা ও ব্রেইলের ব্যবহার নিশ্চিত করা, করোনা পরিস্থিতি মোকাবেলায় সকল প্রতিবন্ধী ব্যক্তির জন্য সরকারিভাবে কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, যমুনা টিভির জেলা প্রতিনিধি কবি ও লেখক ছিফাত রহমান সনম, ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি মেজনিন এর সেক্টর স্পেশালিষ্ট হাসিনা আকতার, আসিয়াবের পরিচালক মো: আব্দুস সামাদ, নাট্য ব্যক্তিত্ব মোঃ কোবাদ আলী, প্রকাশ মানবিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মো: গোলাম মোস্তফা, নাজিরপুর মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক নাজিরা পারভীন এবং প্রতিবন্ধী সদস্যদের মধ্যে থেকে বক্তব্য রাখেন আ: লতিফ, সায়মা ইসলাম কথা, আব্দুল্লাহ আল-মামুন এবং নুরুন্নাহার।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!