শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৬:০৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পবিত্র ঈদুল আজহা উদযাপিত

image_pdfimage_print

eid-tebunia-pabna-newspabnaনিজস্ব প্রতিনিধি:  ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে আজ সারাদেশের মতো পাবনাতেও পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে।

মহান আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে ঈদ জামাতের পর পশু কোরবানির মধ্যদিয়ে বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ এশিয়ার বিভিন্ন দেশের মুসলমানরা এ ধর্মীয় উৎসব উদযাপন করছেন।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে রাজধানীতে শুরু হয় মুষলধারে বৃষ্টি।অবশ্য এই বৃষ্টির ছিটেফোটাও টের পায়নি পাবনার মানুষ। আবহাওয়া ভালো থাকায় নামাজ পড়তে বা নামাজের পর পশু কোরবানি করতে খুব একটা সমস্যা হয়নি পাবনার মানুষের।

প্রায় সাড়ে চার হাজার বছর আগে মহান আল্লাহ পাকের সন্তুষ্টির জন্য তারই নির্দেশে প্রিয় নবী হযরত ইব্রাহীম (আ.) তার প্রাণপ্রিয় পুত্র হযরত ইসমাইলকে (আ.) কোরবানি দিতে উদ্যত হয়েছিলেন।

হযরত ইব্রাহীম (আ.) এর আনুগত্য ও ত্যাগে সন্তুষ্ট হয়ে আল্লাহ পাক পশু কোরবানির নির্দেশ দেন।

সেই থেকে ১০ জিলহজ হযরত ইব্রাহীম (আ.) ও তার পুত্র হযরত ইসমাইল (আ.) এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে সামর্থ্যবান মুসলমানরা আল্লাহর সন্তুটির জন্যই পশু কোরবানি দিয়ে আসছেন।

হযরত ইব্রাহীম (আ.) ও তার পুত্র হযরত ইসমাইল (আ.) এর সেই ত্যাগের মহিমায় ভাস্বর কোরবানি ও আজকের এই ‘পবিত্র ঈদুল আজহা’।

নিশ্ছিদ্র নিরাপত্তায় আজ সকালে রাজধানীসহ দেশে সকাল থেকে অনুষ্ঠিত হয়েছে ঈদ জামাত। ধনী-গরিব, সাদা-কালো, বর্ণ-গোত্র সব ভেদাভেদ ভুলে ধর্মপ্রাণ মুসলমানরা এককাতারে নামাজ আদায় করেন।

নামাজ শেষে চলে কোলাকুলি, শুভেচ্ছা ও সৌহার্দ্য বিনিময়। এরপরই শুরু হয় পশু কোরবানি।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!