ঢাকামঙ্গলবার , ২২ ফেব্রুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

পাবনায় পক্ষকালব্যাপী বইমেলার উদ্বোধন

News Pabna
ফেব্রুয়ারি ২২, ২০২২ ৮:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

‘মানবিক সমস্ত কিছুর প্রতি আমরা দায়বদ্ধ’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে পাবনায় শুরু হয়েছে পক্ষকালব্যাপী অমর একুশে বইমেলা।

রোববার (২০ ফেব্রুয়ারি) বিকেলে জেলা শহরের বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল (স্বাধীনতা চত্বর) টাউন হল মাঠে এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে পক্ষকালব্যাপী একুশে বইমেলার উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত প্রবীণ সাংবাদিক ও কলামিষ্ট ভাষা সৈনিক রণেশ মৈত্র।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাবনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শামসুল হক টুকু। একুশে বইমেলা উদযাপন পরিষদের সভাপতি জাকির হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বইমেলা পরিষদের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান।

বিশেষ অতিথির ছিলেন পাবনা পৌরসভার মেয়র শরিফ উদ্দিন প্রধান, জেলা নাগরিক মঞ্চের সভাপতি ঈদ্রিস আলী বিশ্বাস ও প্রবীণ রাজনীতিবিদ সুলতান আহম্মেদ ব্যুর, জেলা আইনজীবী বার সমিতির সাবেক সভাপতি অ্যাড. বেলায়েত আলী বিল্লু।

পক্ষকালব্যাপী মেলায় ঢাকার বেশ কিছু প্রকাশনাসহ স্থানীয় প্রায় ২০টি প্রকাশনী অংশগ্রহণ করেছে। পাবনার মহিয়সী প্রকাশনী, পাঠক আড্ডা, পাঠশালা এবং বিকিকিনি মাটসহ বিভিন্ন প্রকাশনী ও পুস্তক বিক্রেতা প্রতিষ্ঠানের প্রায় ৩৫টি স্টল এবারের বইয়ের পর্ষদ সাজিয়ে বসেছে। ফেব্রুয়ারি মাসের প্রথম দিন থেকে মেলা শুরু হওয়ার কথা থাকলেও করোনাকালীন বিধিনিষেধের জন্য এবারের মেলার সময় পিছিয়েছে। তবে এই বইমেলা আগামী মার্চ মাসের ৬ তারিখ পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়েছে।

প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ বইপ্রেমীদের জন্য উন্মুক্ত থাকবে। প্রতিদিন বিকেল ৪টা থেকে স্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনা চলবে সাস্কৃতিক অনুষ্ঠান। পরে আমন্ত্রিত অতিথিদের নিয়ে সংক্ষিপ্ত ইতিহাস ভিত্তিক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। তবে মেলা প্রাঙ্গণে প্রবেশের ক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে প্রবেশের জন্য সবাইকে অনুরোধ করা হয়েছে।