রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৩:৫৯ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনায় পদ্মার নামে দ্বিগুণ দামে বিকোচ্ছে বার্মিজ ইলিশ!

ফাইল ছবি

image_pdfimage_print

স্টাফ রিপোর্টার : পাবনা বড় বাজারে একই সারিতে পদ্মা ও বার্মিজ ইলিশ সাজিয়ে বিক্রি করছেন বিক্রেতারা। ছোট, বড়, মাঝারি সব ধরনের ইলিশ মাছকেই ‘পদ্মার ইলিশ’ বলে ‘আগে আসলে কমে পাবেন, পরে আসলে মিস করবেন’ এমন বাহারি কথার ফলঝুরিতে ডাকছেন ক্রেতাদের।

নাম প্রকাশ না করার শর্তে এক ইলিশ মাছ ব্যবসায়ী বলেন, পাবনার বাজারগুলোর বেশিরভাগ ইলিশ মাছই এখন বাইরের দেশ থেকে আমদানি করা। সবচেয়ে বেশি আনা হয়েছে মায়ানমারের বার্মিজ ইলিশ।

পহেলা বৈশাখ উপলক্ষে ছোট মাছের চাহিদা কম ও বড় ইলিশের বেশি থাকায় সেগুলো আমদানি করছেন ঢাকার ব্যবসায়ীরা। পরে ঢাকার ব্যবাসায়ীদের নিকট থেকে পাবনার ব্যবসায়ীরা কিনে এনে দেশি-বিদেশি সব ধরনের, সব ওজনের মাছই বিক্রি করছে‘পদ্মার ইলিশ’ নামে। আর ‘পদ্মার ইলিশ’ ভেবে বেশি দাম দিয়ে সেগুলো কিনে নিয়েও যাচ্ছেন পাবনাবাসী।

ক্রেতারাও বলছেন, সব ধরনের ইলিশের দামই চড়া। বিশেষ করে গত সপ্তাহের তুলনায় বেড়ে গেছে প্রায় দ্বিগুণ।

বড়বাজারে ইলিশ কিনতে আসা মো. আরিফুল ইসলাম বলেন, ‘গত সোমবার এক কেজি ওজনের ইলিশ কিনেছি ১ হাজার ১শ’ টাকায়। কিন্তু আজ (শনিবার) দেখছি, তার দ্বিগুণ হয়ে গেছে’।

পাবনা বড়বাজারের মাছের বাজার ঘুরে দেখা গেছে, এক কেজির একটু বেশি ওজনের ইলিশ প্রতি হালি বিক্রি হচ্ছে ৬ হাজার ৫০০ টাকায়, যা গত সপ্তাহে ছিলো ৪ হাজার টাকা থেকে ৪ হাজার ৫০০ টাকা। ৮শ’ গ্রাম ওজনের ইলিশ হালিপ্রতি বিক্রি হচ্ছে ৪ হাজার টাকায়, যা গত সপ্তাহে ছিলো ৩ হাজার ২০০ টাকা থেকে ৩ হাজার ৫০০ টাকা। ৭শ’ গ্রাম ওজনের ইলিশের হালিপ্রতি মূল্য ৩ হাজার টাকা, যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ২ হাজার ৫০০ টাকা থেকে ৩ হাজার টাকা।

অন্যদিকে মায়ানমার থেকে আসা ২ কেজি ওজনের বার্মিজ ইলিশ বিক্রি হচ্ছে প্রতিটি ৫ হাজার ৫০০ টাকা থেকে ৬ হাজার টাকা, যা গত সপ্তাহে ছিলো ৩ হাজার ৮০০ টাকা থেকে ৪ হাজার টাকা।

পদ্মার ইলিশের সঙ্গে বার্মিজ ইলিশের পার্থক্য করা কঠিন। ইলিশ মাছ ব্যবসায়ী মো. মোস্তফা বলেন, ‘গত সপ্তাহের তুলনায় দাম বেশি দিয়ে কিনে আনতে হয়েছে। বাজারের বেশিরভাগ ইলিশ মাছই বাইরের দেশের। অন্যদিকে মাছ কম, ক্রেতা বেশি। সাধারণত পহেলা বৈশাখে বড় মাছের চাহিদা বেশি থাকে।

আর পদ্মার ইলিশ ছোট হওয়ায় বেশি দাম দিয়ে বাইরে থেকে আমাদের বড় মাছ কিনে আনতে হয়। আবার যাদের স্টকে মাছ রয়েছে, তারাও দাম বাড়িয়ে দিয়েছেন’।

তবে তিনি জানান, দু’একদিনের মধ্যে ইলিশের দাম আরও বাড়বে।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!