পাবনায় পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের দাবিতে সড়ক অবরোধ

বার্তা সংস্থা পিপ, পাবনা : পাবনা সরকারি মহিলা কলেজের পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের দাবিতে আজ বুধবার (০৫ ফেব্রুয়ারি) পাবনার সরকারি শহীদ বুলবুল কলেজের একাদশ এবং দ্বাদশ শ্রেনীর এইচ এসসি পরীক্ষার্থীরা সড়ক অবরোধ কর্মসূচি পালন করে।

এ সময় শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে সড়কে নেমে আসে। সকাল সাড়ে ১০ টা হতে দুপুর ১টা পর্যন্ত কলেজ সম্মুখের পাবনা-আতাইকুলা মহাসড়ক প্রায় তিনঘন্টা অবরোধ করে রাখে।

এ সময় শিক্ষার্থীরা সড়কের উপর প্লেকার্ড, ব্যানার ফেসটুন নিয়ে বসে পরে এবং মিছিলসহ বিক্ষোভ প্রর্দশন করতে থাকে। এ সময় পুরো শহর চলাচলের অনুপোযোগী হয়ে পরে।

এ সময় আন্দোলনরত একাধীক শিক্ষার্থী বলেন, পরীক্ষা কেন্দ্র নিয়ে সরকারি শহীদ বুলবুল কলেজ ও সরকারি মহিলা কলেজের শিক্ষকদের অভ্যন্তরীন দ্বন্দ্বের কারণে শিক্ষার্থীদের স্বাভাবিক পরীক্ষা ব্যাহত হচ্ছে।

আগামী ১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষায় সরকারি শহীদ বুলবুল কলেজের কেন্দ্র করা হয়েছে সরকারি মহিলা কলেজে। অপরদিকে মহিলা কলেজের কেন্দ্র রাখা হয়েছে সিটি কলেজে।

আগে এই নিয়ম ছিলো না। এতে করে মহিলা কলেজের শিক্ষকরা বুলবুল কলেজের পরীক্ষার্থীদের কিভাবে ভাল রেজাল্ট করে তা দেখে নেয়ার হুমকি দিয়েছে বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

এ কারনে মহিলা কলেজের পরীক্ষা কেন্দ্র পরিবর্তন করে অন্য কোনো কলেজে পরীক্ষা কেন্দ্র করার দাবি জানান বুলবুল কলেজের শিক্ষার্থীরা। এ সময় পরিস্থিত স্বাভাবিক রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়।

বিক্ষোভের বিষয়ে সরকারি শহীদ বুলবুল কলেজের অধ্যক্ষ বাহেজ উদ্দিন খান বলেন, পূর্ব থেকেই এই দুই কলেজের শিক্ষার্থীদের পরিক্ষার রেজাল্ট নিয়ে প্রতিযোগিতা রয়েছে।

উভয় কলেজে ভালো শিক্ষার্থী ভর্তি হয়ে থাকে। আমাদের কলেজের শিক্ষার্থীরা সরকারি মহিলা কলেজে ও মহিলা কলেজের শিক্ষার্থীরা বুলবুল কলেজের কেন্দ্রে পরিক্ষা দিয়ে আসছে। সম্প্রতি সরকারি মহিলা কলেজের কেন্দ্র পরিবর্তন হয়েছে।
এই বিষয়ে সাধারন শিক্ষার্থীরা মহিলা কলেজ কেন্দ্রে পরিক্ষা না দেয়ার জন্য আন্দোলন করছে। তিনি বলেন, তাদের দাবির বিষয় নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলছি। তবে সড়ক বন্ধ করে সাধারন মানুষদের ভোগান্তিতে ফেলে বিক্ষোভ আন্দোলন করা এটি শিক্ষার্থীদের কাজ নয় বলে জানান তিনি।

ঘটনার বিষয়ে পাবনা সদর থানার পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) মোঃ রওশন আলী বলেন, কলেজ প্রশাসন ও স্থানীয়দের দেয়া তথ্যমতে আমরা বিষটি জানতে পারি।
হঠাৎ করে সরকারি শহীদ বুলবুল কলেজের শিক্ষার্থীরা পরীক্ষার কেন্দ্র বাতিলের জন্য শহরের গুরুত্বপূর্ন সড়ক অবরোধ করে। এসময় চার পাশে ব্যাপক জানযটের সৃষ্টি হয়। পাবনা সদর থানার ফোর্স ও ট্রাফি পুলিশ সকলে মিলে তাদের সাথে কথা বলে তাদের শান্ত করা চেষ্টা করি।

এই ভাবে আন্দোলন করে শিক্ষার্থীরা শিক্ষার পরিবেশ নষ্ট করছে। তবে তাদের এই শান্তি পূর্ন অন্দোলনে যাতে কোন ধরনরে অপ্রীতিকর ঘটনা না ঘটে সেই জন্য আমরা নজর রাখছিলাম। পরে অধ্যক্ষের আশ্বাসের পরিপ্রেক্ষিতে শান্তি পূর্ন আন্দোলন শেষে তরা শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যায়।