রবিবার, ০১ নভেম্বর ২০২০, ০১:৫৩ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনায় পৈত্রিক ভিটায় ‘প্রমথ চৌধুরী স্মৃতি পাঠাগার’ উদ্বোধন

পাবনায় পৈত্রিক ভিটায় ‘প্রমথ চৌধুরী স্মৃতি পাঠাগার’

image_pdfimage_print

পাবনা প্রতিনিধি : পাবনার চাটমোহর উপজেলার হরিপুরের পৈত্রিক ভিটায় ‘প্রমথ চৌধুরী স্মৃতি পাঠাগার’ উদ্বোধন করা হয়েছে। বাংলা সাহিত্যে চলিত রীতির প্রবর্তক ও বীরবল খ্যাত কবি প্রমথ চৌধুরীর স্মৃতি রক্ষায় এ পাঠাগার স্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে জেলা প্রশাসক রেখা রানী বালো প্রধান অতিথি হিসেবে ফলক উন্মোচনের মাধ্যমে ‘প্রমথ চৌধুরী স্মৃতি পাঠাগার’ উদ্বোধন করেন।

পরে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় জেলা প্রশাসক বলেন, চাটমোহরের হরিপুরে ছিল প্রমথ চৌধুরীর পৈত্রিক ভিটা, এ কারণে পাবনাবাসী গর্বিত। এই পাঠাগার উদ্বোধনের মাধ্যমে বর্তমান প্রজন্ম প্রমথ চৌধুরী সম্পর্কে জানতে পারবে, অহংকার করতে পারবে।

‘জ্ঞানার্জনের মধ্যদিয়ে নতুন প্রজন্ম মাদক, সন্ত্রাস থেকে দূরে থাকবে, নিজের শেকড়কে ধরে রাখবে’ উল্লেখ করেন জেলা প্রশাসক।

চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা বেগম শেহেলী লায়লার সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান হাসাদুল ইসলাম হীরা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান, প্রমথ চৌধুরী স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি ইকবাল কবির রঞ্জু, সাধারণ সম্পাদক আব্দুল মমিনসহ অনেকে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, দীর্ঘদিন প্রমথ চৌধুরীর পৈত্রিক নিবাস অবৈধ দখলদারদের দখলে ছিল। ২০১৬ সালের ৮ সেপ্টেম্বর ‘প্রমথ চৌধুরী স্মৃতি সংরক্ষণ পরিষদ’ এর আবেদনের প্রেক্ষিতে চলতি বছরের গত ১৯ এপ্রিল জেলা প্রশাসন প্রায় ৩ একর জায়গা অবৈধ দখলমুক্ত করে। উক্ত ভিটায় জেলা প্রশাসন কর্তৃক বরাদ্দকৃত ২ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে সোলার প্যানেল স্থাপন ও গ্রন্থাগার নির্মাণ করা হয়। পাঠাগার স্থাপন হওয়ায় খুশি স্থানীয় সামাজিক, সাংস্কৃতিক,  সুশিল সমাজের প্রতিনিধি ও সাহিত্যপ্রেমীরা প্রশাসনকে সাধুবাদ জানিয়েছেন।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!