বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০১:০৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

পাবনায় প্রতিবন্ধী নারীদের কোভিড পরিস্থিতি শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

image_pdfimage_print

পাবনা প্রতিনিধি : প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে একটি বড় অংশই প্রতিবন্ধী নারী। যারা দারিদ্র্র সীমার নিচে বসবাস করেন।

কোভিড-১৯ পরিস্থিতির কারণে দেশের অনেক নাগরিকের মতো আয়মূলক কর্মে নিযুক্ত প্রতিবন্ধী ব্যক্তিরাও কর্মহীন হওয়াসহ স্বাস্থ্য, শিক্ষা, চিকিৎসা সেবা এবং জেন্ডার ভিত্তিক সহিংসতার মুখোমুখি হয়েছেন।

পরিবর্তিত এই পরিস্থিতিতে ইচ্ছা করলেই প্রতিবন্ধী ব্যক্তিরা কর্মে যুক্ত হতে পারছেনা, চিকিৎসা সেবা পাচ্ছেনা এবং সহিংসতার কারণে সৃষ্ট সমস্যার সমাধান কিভাবে করতে হবে বুঝতে পারছেনা।

কারন প্রতিবন্ধী ব্যক্তিদের ঝুঁকির মাত্রা অন্যদের চেয়ে বেশি। প্রতিবন্ধিতার কারণেই অনেক প্রতিবন্ধী ব্যক্তি আগে থেকেই স্বাস্থ্যগত দুর্বলতা রয়েছে।

এসব ব্যক্তি যদি কোভিড-১৯ এ আক্রান্ত হন, তাহলে তারা জটিল স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়বেন এবং মৃত্যুর মুখোমুখি হতে পারেন।

এই প্রেক্ষাপট বিবেচনায় উইমেন উইথ ডিজএ্যাবিলেটিস ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডাব্লউডিডএফ) দেশব্যাপী হতদরিদ্র প্রতিবন্ধী ব্যক্তি বিশেষ করে প্রতিবন্ধী নারী যারা বিভিন্ন প্রতিকুল অবস্থার মধ্য দিয়ে যাচ্ছেন তাদের নিয়ে আলোচনা সভার মাধ্যমে কোভিড-১৯ সময়ে প্রতিবন্ধী নারীদের পরিস্থিতি বোঝার চেষ্টা করছেন।

এ কার্যক্রমের অংশ হিসেবে প্রতীক মহিলা ও শিশু সংস্থার আয়োজনে কোভিড-১৯ প্রেক্ষাপট ও প্রতিবন্ধী নারীর অবস্থা শীর্ষক এক আলোচনা সভা পাবনা জেলায় সদর উপজেলার দোগাছী ইউনিয়নে খয়েরসূতি স্কুল এন্ড কলেজ এর হল রুমে অনুষ্ঠিত হয়।

লাইট ফর দ্যা ওয়ার্ল্ড এবং সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) এর সহায়তায় এবং ডিএফআইডি এর অর্থায়নে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রীম কোটের আইনজীবী মো: আসাদুজ্জামান ফিরোজ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত এ্যাড. মনোয়ারা পারভীন মনা এবং সভাপতিত্ব করেন দোগাছী ১-৩ নং ওয়ার্ডের কাউন্সিলর মোছা: মরিয়ম বেগম।

প্রধান অতিথি বলেন প্রতিবন্ধী নারীর প্রতি তীব্রমাত্রার নেতিবাচক মনোভাব পরিবার, সমাজ ও প্রতিষ্ঠানে রয়েছে। ডাব্লউডিডএফ এর নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি বলেন পরিবারের মধ্যেও প্রতিবন্ধী নারীদের বৈষম্যে মুখোমুখি হতে হয়। নারীর প্রতি সহিংসতা কমানোর জন্য পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন, ২০১০, যৌন হয়রানি প্রতিরোধে হাই কোর্টের রুল, ভ্রাম্যমান আদালত, ২০০৯, নারী নির্যাতন নিরোধ আইন, বাল্য বিবাহ রোধ আইন, নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০১০, নাগরিকত্ব আইন (সংশোধিত), ২০০৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে আইনগত সহায়তা ও পরামর্শ প্রদানের জন্য নারী নির্যাতন প্রতিরোধ সেল, নির্যাতিত নারীদের জন্য পুনর্বাসন কেন্দ্র স্থাপন করা হয়েছে।

প্রতীকের নির্বাহী পরিচালক এস এম সাইফুর রহমানের সঞ্চালনায় সভায় তৃণমূল পর্যায়ের প্রতিবন্ধী ব্যক্তি, তাদের অভিভাবক, সুশিল সমাজের প্রতিনিধিসহ ২৫ জন অংশগ্রহণ করেন।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!